ফুটপাত-সড়ক ব্যবসায়ীদের দখলে, যানজট নিত্যদিনের ভোগান্তি

আশিকুর রহমান, কালিয়াকৈর (গাজীপুর)
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৭ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৪

পুরাতন ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের কালিয়াকৈর বাজার রোড এবং বাসস্ট্যান্ড এলাকার ফুটপাত ও সড়ক দখলের ফলে যানজট এখন নিত্যদিনের ভোগান্তি হয়ে দাঁড়িয়েছে। শুধু হকার নয়, বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠানের দখলে রয়েছে কালিয়াকৈর বাজারের প্রধান সড়কের পাশের ফুটপাত। ফলে রাস্তায় চলতে গিয়ে চরম বিড়ম্বনায় পড়েন পথচারীরা। ফুটপাত দখলমুক্ত করতে প্রশাসন একাধিকবার উচ্ছেদ অভিযান চালালেও পরে আবার দখল করে নেয় হকাররা। এছাড়াও কালিয়াকৈর বাসস্ট্যান্ডের কয়েকটি অংশ জুড়ে বাস, সিএনজি, অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনও সড়ক দখল করে রাখে। ফলে যানজট প্রতিদিনের ভোগান্তি হয়ে দাড়িয়েছে।

সরেজমিনে কালিয়াকৈর বাসস্ট্যান্ড এলাকা ও কালিয়াকৈর বাজার ঘুরে দেখা যায়, এক শ্রেণির ব্যবসায়ী ক্ষমতাসীন দলের নাম ভাঙ্গিয়ে দীর্ঘদিন ধরে ফুটপাত ও সড়ক দখল করে ব্যবসা চালিয়ে যাচ্ছেন। ব্যস্ততম এই এলাকায় এমনিতেই মানুষ এবং যানবাহনের চাপ বেশি, তার ওপর সড়ক ও ফুটপাত দখল। ফলে ব্যাপক যানজটের কবলে পড়তে হছে নগরবাসীর।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর বাজার মোড়ের চিত্র আরো ভয়াবহ। এখানে মহাসড়কের দুই পাশে ফুটপাত ও গাড়ি পার্কিংয়ের জায়গা দখল করে বিভিন্ন ফলের দোকান, কাঁচাবাজার, মাছ বাজার, ডাবের দোকান আখমাড়াই মেশিনসহ বিভিন্ন অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। ফলে একদিকে পথচারীদের চলাচলে অসুবিধা হচ্ছে। অপরদিকে গাড়ি পার্কিংয়ের জায়গা জবর দখল হওয়ায় মহাসড়কে যানজটের সৃষ্টি হচ্ছে। মহাসড়কে ঘটছে দুর্ঘটনাসহ আইনশৃঙ্খলা বিঘ্নকারী নানা ঘটনাও।

শাহীন আলম নামে এক চাকরিজীবী বলেন, প্রতিদিন সকালে যানজট ঠেলে অফিসে যাই। আবার সন্ধ্যায় বাসায় ফেরার পথেও দেখি যানজট লেগেই থাকে। ফুটপাত দিয়ে চলাচল করা যায়না। তাই বাধ্য হয়ে সড়ক ধরে চলাচল করি।

আফসানা আক্তার নামে এক স্কুল শিক্ষিকা জানান, প্রতিদিন এই স্থানে তীব্র যানজট লেগেই থাকে। তাই কষ্ট হলেও গন্তব্যে পৌঁছাতে রিকশা বা সিএনজিতে না উঠে হেটে চলাচল করি। কিন্তু বর্তমানে এমন অবস্থা যে পায়ে হেটে চলাচলেও দুর্ভোগের শেষ নেই। যানজট আর দুর্ভোগ থেকে বাঁচতে আমরা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

এ বিষয়ে কালিয়াকৈর পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা জাহিদুল আলম তালুকদার বলেন, কালিয়াকৈর বাজারকে যানজটমুক্ত করতে আমাদের উপজেলা প্রশাসনের সঙ্গে মিটিং হয়েছে। দ্রুত কালিয়াকৈর বাজার ও আশেপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, খুব দ্রুত কালিয়াকৈর বাজার ও আশেপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :