সড়কে চুরির মাস্টার মাইন্ড কে এই সিলেটি সাঈদ?

আল-আমিন রাজু, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ১৯:২২ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৪

সড়ক-মহাসড়কে গাড়ি থেকে পণ্যচুরির ঘটনায় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) সাঈদ ওরফে সিলেটি সাঈদ নামে একজনকে গ্রেপ্তার করেছে। তার গড়ে তোলা চক্রটি গত ১০ বছরে পাঁচ হাজারেরও বেশি চুরির ঘটনার সঙ্গে জড়িত বলে দাবি করেছে পুলিশ।

গোয়েন্দা পুলিশের দেওয়া তথ্য মতে, সিলেটি সাঈদের বাড়ি মৌলভীবাজার সদরে। তার বাবার নাম আসিফ মিয়া। সাঈদ দুটি বিয়ে করেছেন। প্রথম স্ত্রী হোসনে আরা সন্তানসহ লন্ডনে থাকেন। দ্বিতীয় স্ত্রী রোকসানা আরা দেশে থাকেন। তার এক মেয়ে ও তিন ছেলে রয়েছে। মৌলভীবাজার শহরে তার মালিকানাধীন বিশাল ভবন রয়েছে।

সাঈদের রয়েছে পাঁচ শতাধিক ট্রাক, কাভার্ডভ্যান ও পিকআপ। এসব যানবাহন তিনি গার্মেন্টস পণ্য শিপমেন্টের কাজে ভাড়ায় ব্যবহার করেন। তিনি দীর্ঘদিন ধরে গার্মেন্টস পণ্য পরিবহনে যুক্ত। নিজের ট্রাক, কাভার্ডভ্যান ব্যবহার করে এবং এজেন্সি, চালক ও শ্রমিকদের সহায়তায় সংঘবদ্ধ চোরাই চক্র নিয়ন্ত্রণ করতেন সাঈদ।

গোয়েন্দা পুলিশ আরও জানিয়েছে, সাঈদ প্রতিটি চুরি থেকে ৫০ হাজার টাকা ভাগ পেতেন। আর এই টাকা তিনি বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে লেনদেন করতেন।

চুরির টাকায় কোটিপতি সাঈদ নিয়মিত দান-খয়রাত করতেন। তার বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ৩৫টির বেশি মামলা রয়েছে। এর মধ্যে বেশির ভাগ মামলায় পলাতক আসামি হিসেবে তার নাম রয়েছে।

গত ১১ মে রাজধানীর তেজগাঁওয়ের জয়ন্তি নিট ওয়্যার লিমিটেড নামে তৈরি পোশাক রপ্তানিকারক একটি প্রতিষ্ঠান ২৮ হাজার ৮২০ পিস পণ্য শিপমেন্ট করতে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে পাঠায়। বিদেশে মালামাল পৌঁছার পর জানা যায়, ওই শিপমেন্টে ১১ হাজার পণ্য কম। এজন্য বিদেশি বায়ার প্রতিষ্ঠানটিকে ২৮ হাজার ৯০৮ ডলার জরিমানা করেন। এতে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের সুনাম ক্ষুণ্ণ হয়।

ওই ঘটনায় গত ১৭ সেপ্টেম্বর তেজগাঁও শিল্পাঞ্চল থানায় একটি মামলা দায়ের করে গার্মেন্টস কর্তৃপক্ষ। এরই পরিপ্রেক্ষিতে ইমরান মোবারক ও ইব্রাহিম নামে তিনজনকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ।

এদিকে গত ১৫ সেপ্টেম্বর নেটওয়ার্ক ক্লোথিং লিমিটেড নামক একটি গার্মেন্টস ১৪৩১ কার্টুনে মোট ১৭ হাজার ১৫২ পিস পোশাক বিদেশে রপ্তানির উদ্দেশে চট্টগ্রাম বন্দরে নিয়ে যায়। শিপমেন্টের সময় গণনাকালে ৫০০০ পিস মাল কম পাওয়া যায়। ওই ঘটনায় তেজগাঁও শিল্পাঞ্চল থানায় একটি মামলা হয়।

তেজগাঁও জোনাল টিম সিসিটিভি ফুটেজ ও তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ঢাকা মহানগরের উত্তরা এলাকা থেকে চোরাই গার্মেন্টস মালামাল ও একটি কাভার্ডভ্যানসহ রাজ্জাক, ইউসুফ, খায়রুল ও মাইনুলকে গ্রেপ্তার করে। তাদের দেওয়া তথ্যমতে, কুমিল্লার বুড়িচং থানার নিমসার এলাকা থেকে চোরাই গার্মেন্টস মালামাল ও একটি কাভার্ডভ্যানসহ আল-আমিন ও দুলালকে গ্রেপ্তার করা হয়। তাদের তাদের দেওয়া তথ্যমতে পুরো চক্রের মূলহোতা মো. সাহেদ ওরফে সিলেটি সাঈদকে গ্রেপ্তার করা হয়।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/এআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

শেরপুরের গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামি ঢাকায় গ্রেপ্তার

খেলনার প্যাকেটে আমেরিকা থেকে এসেছে কোটি টাকার গাঁজার চকলেট-কেক

সাবেক আইজিপি বেনজীরের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে দুদক

উপবৃত্তির টাকা দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৮

সনদ জালিয়াতি: কারিগরি বোর্ডের ওএসডি চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ডিবি

বুথ ভেঙে নিরাপত্তাকর্মীকে হত্যা, বেরিয়ে এল রহস্য

জাল সার্টিফিকেট: প্রয়োজনে কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি

সনদ বাণিজ্য: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের স্ত্রী গ্রেপ্তার

প্রবাসীদের ফেসবুক-ইনস্টাগ্রাম হ্যাক করে ব্লাকমেইলিংয়ে অর্ধকোটি টাকা আত্মসাৎ, দুজন গ্রেপ্তার

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

এই বিভাগের সব খবর

শিরোনাম :