সড়কে যানবাহনের গতিসীমা জানাবে গুগল ম্যাপস

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৩:২৪

রাস্তায় গাড়ি চালাতে চালাতে সিগন্যালের দিকে তো খেয়াল রাখতেই হয়, খেয়াল রাখতে হয় রাস্তায় থাকা বিভিন্ন ইন্ডিকেটরের দিকেও। যারা নতুন গাড়ি চালাচ্ছে বা নতুন কোনও রাস্তায় গাড়ি চালাচ্ছে তাদের ক্ষেত্রে এই সবটা দেখে চলা অনেক সময় সমস্যার হয়। তবুও স্পিড লিমিট, গাড়ি রিপায়ারের জায়গা বা পার্কিয়ের জায়গার দিকে নজর দিতে হয়। অনেক দেশে স্পিড লিমিট ব্রেক করা দণ্ডনীয় অপরাধ। যাতে স্পিড লিমিট ব্রেক না হয় এবং ফোনেই তার অ্যালার্ট পাওয়া যায় তার জন্য নতুন ফিচার আনছে গুগল ম্যাপস।

সম্প্রতি গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, গুগল ম্যাপস স্পিড লিমিট ওয়্যারিং ফিচারটি যুক্ত করা হয়েছে। গাড়ি চালানোর সময় অচেনা রাস্তায় যেভাবে পথ দেখায় এই অ্যাপ সেভাবেই স্পিড লিমিট সম্পর্কেও অবগত করবে। যাতে অচেনা রাস্তায়, অচেনা কোনও শহরে বা দেশে গাড়ি চালাতে সমস্যা না হয় বা গাড়ি চালাতে গিয়ে এই ধরনের কোনও নিয়ম লঙ্ঘন না হয়।

তবে, গুগল ম্যাপস চালিয়েও আশপাশের সিগন্যাল, ইন্ডিকেটর একটু আধটু যেমন দেখতে হয়, তেমনই এক্ষেত্রেও চোখ খোলা রেখে চলতে হবে। পুরোপুরি এই ফিচারের উপর নির্ভর করে না চলাই ভালো। এছাড়াও অনেক জায়গায় বিভিন্ন কারণে রাস্তা বন্ধের বা স্পিড সম্পর্কে বিভিন্ন অ্যালার্ট দেওয়া হয়, সেগুলোও কিন্তু নিজেদেরই দেখে নিতে হবে।

বিশ্বের সব দেশের জন্য এখনও এই ফিচার চালু হয়নি। কয়েকটি দেশ এবং এলাকা রয়েছে যার স্পিড লিমিট অ্যালার্ট আপাতত এই অ্যাপে পাওয়া যাবে। যারা এই স্পিড লিমিট অ্যালার্টের সুবিধা নিতে চায় তাদের এই লিস্টটি ব্যবহারের আগে দেখে নিতে বলা হচ্ছে কারণ লিস্টটি প্রায় প্রতি দিনই আপডেট হয়।

কীভাবে পাওয়া যাবে গুগল ম্যাপসের স্পিড লিমিট ফিচার?

১. প্রথমেই মনে রাখতে হবে, নিজের ফোনে গুগল ম্যাপসের আপডেটেড ভার্সন ডাউনলোড করতে হবে বা পুরনো ভার্সন আপডেট করে নিতে হবে।

২. এবার গুগল ম্যাপস অ্যাপ খুলে প্রোফাইল ফটোয় ক্লিক করতে হবে এবং সেটিংয়ে পৌঁছে যেতে হবে।

৩. নেভিগেশন সিলেক্ট করতে হবে এবং ড্রাইভিং অপশন খুঁজে নিতে হবে।

৪. এখানেই স্পিড লিমিটের অপশন পাওয়া যাবে। স্পিড লিমিট ও স্পিডোমিটার অন করতে হবে এবং গুগল ম্যাপস ফিরে যেতে হবে।

৫. গাড়ি চালানোর সময় পাশে থাকা ব্যক্তিকে বা বলতে হবে স্পিড দেখাচ্ছে কি না তা চেক করে নিতে।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা