টিপস

প্রমোশনাল মেইল বন্ধ করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৭ | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৪:১১

ইন্টারনেটে বার্তা আদান-প্রদানের জন্য অনেকেই ব্যবহার করেন ই-মেল। তার মধ্যে বিভিন্ন মানুষ বিভিন্ন সংস্থার সার্ভিস নেন। কেউ ব্যবহার করেন জি-মেইল, কেউ আউটলুক, কেউ আবার ইয়াহু বা অ্যাপল মেল। কিন্তু প্রতি ক্ষেত্রেই রয়েছে বেশ কিছু সমস্যা। কারণ ই-মেলের মাধ্যমে বিভিন্ন প্রমোশনাল মেইল পাঠানো হয়। যা সমস্যার কারণ হতে পারে।

প্রমোশনাল মেইল

বিভিন্ন সংস্থা নিজেদের পণ্য বা সার্ভিস বিক্রি করার জন্য নির্দিষ্ট পণ্য বা সার্ভিসের বিবরণ সহ টার্গেট অডিয়েন্সের কাছে মেল পাঠায়। যাতে সেই অডিয়েন্স নির্দিষ্ট মেল দেখে ওই পণ্য কিনতে উৎসাহিত হয়।

বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে যে প্রমোশনাল মেইল পাঠানো হয় তাতে ইমেইল ট্রাকিং পিক্সেল অ্যাটাচ অ্যাটাচ থাকে। সেগুলো মূলত নজরদারির কাজ করে। কোন ইউজার কতক্ষণ ধরে প্রমোশনাল ছবি দেখছেন, বা কোনও প্রমোশনাল মেইল কতক্ষণ ধরে পড়ছেন সে সব বিষয়ে তথ্য সঞ্চয় করে সংস্থার সার্ভারে পাঠায়। অ্যাড সংক্রান্ত যাবতীয় তথ্য সংস্থার সার্ভারে পাঠানোর পর তা অ্যানালিসিস করা হয়। যাতে টার্গেট অডিয়েন্সের কাছে আরও সঠিক ভাবে অ্যাড পাঠাতে সুবিধা হয়।

তবে এটাও ঠিক, ইটিপি কোনও ব্যক্তিগত তথ্যের উপর নজরদারি চালায় না। এমনকী, নির্দিষ্ট মেইল ছাড়া অন্য কোনও মেলে তারা নজরদারি চালায় না। কিন্তু পুরো বিষয়টির কন্ট্রোল রয়েছে একজন ব্যবহারকারীর হাতে। কোনও ব্যবহারকারী চাইলে ইটিপির নজরদারি বন্ধ করে দিতে পারেন। প্রতিটি প্রমোশনাল মেইলের সঙ্গে একটি করে ছবি অ্যাটাচ করা থাকে। সেই ছবি ডাউনলোড করা বন্ধ করে দিলেই ইটিপির নজরদারি এড়ানো সম্ভব।

জিমেইল থেকে অটোমেটিক ইমেজ বা ছবি ডাউনলোড বন্ধ করার জন্য যে যে পদ্ধতি অনুসরণ করতে হবে

ডেস্কটপ থেকে-

প্রথমে সেটিংসে যেতে হবে। তার পর সেখান থেকে অল সেটিংস অপশনে ক্লিক করতে হবে। এর পর জেনারেল ট্যাবে ক্লিক করতে হবে। সেখান থেকে ফাইন্ড ইমেজ অপশনে যেতে হবে। সেখানে একটি নতুন অপশন দেখা যাবে যার নাম- আস্ক বিফোর ডিসপ্লেয়িং এক্সটারনাল ইমেজ। এর পর স্ক্রল ডাউন করে সেভ চেঞ্জেস করতে হবে।

মোবাইলের ক্ষেত্রে-

প্রথমে সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে ইমেজ অপশনে ক্লিক করাতে হবে। এর পর যদি অটোমেটিক ছবি ডাউনলোড অপশন বন্ধ করতে হয় তাহলে আস্ক বিফোর ডিসপ্লেয়িং এক্সটারনাল ইমেজ অপশনে ক্লিক করতে হবে।

মাইক্রোসফট আউটলুক

প্রথমে ডেস্কটপ অ্যাপটি খুলতে হবে। তার পর অনুসরণ করতে হবে এই ধাপ- ফাইল-অপশন-ট্রাস্ট সেন্টার-ট্রাস্ট সেন্টার সেটিংস-অটোমেটিক ডাউনলোড। এরপর সিলেক্ট করতে হবে ডোন্ট ডাউনলোড পিকচার অটোমেটিকলি ইন আরএসএস।

যারা অ্যাপল ব্যবহার করেন তারা এই পদ্ধতি অনুসরণ করতে পারেন- মাইক্রোসফট আউটলুক-প্রেফারেন্সেস-রিডিং-সিকিউরিটি এবং ক্লিক করতে হবে নেভার টু রেসট্রিক্ট ইমেজ ডাউনলোডস; পাশাপাশি অটোমেটিক ইমেজ ডাউনলোড বন্ধ রাখতে হবে।

অ্যাপল মেইল

এক্ষেত্রে প্রথমে মেইল খুলতে হবে। সেখান থেকে প্রেফারেন্সেস এবং লোড রিমোট কনটেন্ট অপশনটি বন্ধ করে দিতে হবে। আইফোনের ক্ষেত্রে সেটিংস-মেইল-লোড রিমোট ইমেজ অপশনে যেতে হবে এবং সেখান থেকে অপশনটি বন্ধ করে দিতে হবে।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :