বিশ্ববিদ্যালয়ে ভর্তি: গুচ্ছ পদ্ধতির পরীক্ষা শুরু ১৭ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ২১:০৯ | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২১, ২০:৫১
ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে। শিক্ষার্থীরা শারীরিক উপস্থিতিতে এই পরীক্ষায় অংশ নেবেন।

মঙ্গলবার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

সূচি অনুযায়ী ১৭ অক্টোবর বিজ্ঞান বিভাগ, ২৪ অক্টোবর মানবিক বিভাগ এবং ১ নভেম্বর বাণিজ্য বিভাগের ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

২০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সমন্বয়ে গঠিত কোর কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রুটিন উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ এই তথ্য নিশ্চিত করেন।

ড. কামালউদ্দিন বলেন, ‘উপাচার্যদের সঙ্গে আমরা বসেছিলাম। করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি বিবেচনায় রেখে পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ১৭ অক্টোবর বিজ্ঞান বিভাগ অর্থাৎ ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ অক্টোবর বাণিজ্য বিভাগ অর্থাৎ ‘বি’ ইউনিটের ১ নভেম্বর মানবিক বিভাগ অর্থাৎ ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

সিদ্ধান্ত অনুযায়ী, গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থী একটি বিভাগে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হলে যোগ্যতা ও আসন অনুযায়ী যেকোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন। তবে দেশের শীর্ষ পাঁচ বিশ্ববিদ্যালয় এই গুচ্ছ ভর্তিতে না আসায় আশানুরূপ আবেদন পড়েনি। প্রাথমিক বাছাইয়ের পর তিনটি বিভাগে প্রায় আড়াই লাখ শিক্ষার্থী ২২ হাজার আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবেন।

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয় হলো: জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :