দাগনভূঞা দাদনা খালের দখল-দূষণ তদন্তের নির্দেশ

ফেনী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২১, ২২:০৮

ফেনীতে পরিবেশ ও বন আদালতের কার্যক্রম চালু হয়েছে। আদালতের প্রথম কর্মদিবসে দায়িত্বপ্রাপ্ত সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন জেলার দাগনভূঞা উপজেলার দাদনা খালের দখল ও দূষণ তদন্তের নির্দেশ দিয়েছেন। আদালত স্বপ্রণোদিত হয়ে এ বিষয়ে ৪ অক্টোবরের মধ্যে ফেনীর পরিবেশ অধিদফতরকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দীর্ঘদিন দাগনভূঞা বাজারের ওপর দিয়ে প্রবাহিত দাদনা খালটি স্থানীয় প্রভাবশালীরা দখল করে দোকানঘর ও বসতবাড়ি তৈরি করে রেখেছেন। এছাড়াও বাজারের কসাইখানার ময়লা আবর্জনায় সবসময় পচাগন্ধ আর দূষণে অতিষ্ঠ স্থানীয়রা।

বিষয়টি নিয়ে বিভিন্ন সময়ে স্থানীয় ও জাতীয় পত্রিকায় প্রতিবেদন প্রকাশ হলেও কার্যত কোনো ফলাফল পাওয়া যায়নি। উপজেলা শহর ও আশপাশের এলাকার একমাত্র পানি নিষ্কাশনের এ খালটি দখল ও দূষণের কারণে পানির প্রবাহ কমে যাওয়ায় অল্প বৃষ্টিতেই হাট-বাজার পানিতে তলিয়ে যায়।

আট কিলোমিটার দৈর্ঘ্য এবং ২০০ বছরের বেশি পুরনো এই খালটি প্রায় তিন কিলোমিটারজুড়ে স্থানীয় প্রভাবশালীরা দোকানঘর ও বাসাবাড়ি করে রেখেছে। তাছাড়া দীর্ঘদিন খনন না হওয়ায় গত কয়েকবছর যাবত এটি মৃতপ্রায়।

ফেনীস্থ পরিবেশ অধিদফতরের পরিদর্শক ফায়জুল কবির বিষয়টি নিশ্চিত করে জানান, দাদনা খাল নিয়ে আদালতের নির্দেশনার কথা জেনেছি। নির্দেশনার কপি হাতে পাওয়ার পর তদন্ত কাজ শুরু করা হবে।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :