চার দফা দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষকদের বিক্ষোভ

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ০০:০১ | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২১, ২৩:২৩

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যূনতম বেতন, পদবি নির্ধারণ ও বিল্ডিং কোড সংশোধনসহ চার দফা দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ।

মঙ্গলবার সকাল ১১টায় চট্টগ্রামের জামালখান প্রেসক্লাবের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র ও শিক্ষকদের বেশ কয়েকটি পেশাগত সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ছিল অতি দ্রুত তা সমাধান করবে। কিন্ত প্রধানমন্ত্রীর আশপাশে থাকা কিছু কুচক্রি মহল তা বাস্তবায়ন না করতে দিয়ে উল্টো ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা খাতকে ধ্বসের পাঁয়তারা করছে। তাই এসব অযৌক্তিক ও আত্মঘাতি সিদ্ধান্ত বাতিল করে অতি দ্রুত সংকট সমাধানের চার দফা দাবিতে আমরা রাস্তায় নেমেছি।

বক্তারা বলেন, আমাদের চার দফা দাবি ও বাকি চাওয়া অতি দ্রুত বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

বক্তারা তাদের প্রথম দুটি দাবিতে বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সকে তিন বছরে রূপান্তরে শিক্ষা মন্ত্রণালয়ের অযৌক্তিক ও আত্মঘাতী উদ্যোগ অবিলম্বে বন্ধ করতে হবে এবং বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড-২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ সংশোধন করে গেজেট প্রকাশ করতে হবে।

আন্দোলনকারীরা বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, পদোন্নতির কোটা ৫০ শতাংশে উন্নীতকরণ, সরকারি, অর্ধ-সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা, পেট্রোবাংলা ও বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানিতে ইঞ্জিনিয়ারিং টিম অনুযায়ী অর্গানোগ্রাম প্রণয়ন, বিদ্যুৎ কোম্পানিগুলোতে যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি দেয়া ও প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যূনতম বেতন ও পদবি নির্ধারণ করতে হবে।

পলিটেকনিক ও টিএসসিতে শিক্ষক স্বল্পতা, শ্রেণিকক্ষ, ল্যাব, ওয়াকসপ সংকটের সমাধানসহ পলিটেকনিক, টিএসসি, এসএসসি ভোকেশনাল শিক্ষকদের পদোন্নতি, দ্বিতীয় শিফটের সম্মানি ভাতা দেয়া, STEP শিক্ষকদের নিয়মিতকরণ, বেতন ভাতা দেয়া, শিক্ষার্থীদের বৃত্তি, ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং বৃদ্ধি এবং ২৯টি ইমার্জিং টেকনোলজির বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

বিক্ষোভ সমাবেশ বক্তব্য দেনম ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের কেন্দ্রীয় সহ-সভাপতি প্রকৌশলী জাফর আহমেদ, সংগ্রাম পরিষদ চট্টগ্রাম জেলা শাখার আহ্বায়ক অধ্যক্ষ প্রকৌশলী মো. নুরুল কবিরের ও সদস্য সচিব প্রকৌশলী মো. আলাউদ্দিন চৌধুরী, আইডিইবি চট্টগ্রাম জেলা সভাপতি প্রকৌশলী মো. নেছার উদ্দিন, চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের সাবেক ভিপি রাশেদুল হক চৌধুরী প্রমুখ।

এত চট্টগ্র্রামের বিভিন্ন সরকারি, বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :