কোভিশিল্ড নিয়ে যুক্তরাজ্যে গেলে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

প্রকাশ | ২২ সেপ্টেম্বর ২০২১, ১৭:০৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
ফাইল ছবি

যুক্তরাজ্য সরকারের নতুন পর্যটন নীতিতে অস্বস্তি বেড়েছে ভারতের। এই নতুন নীতিতে অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা কোভিশিল্ডকে স্বীকৃতি দেওয়া হয়েছে ঠিকই। কিন্তু কোভিশিল্ডের দুই ডোজই নিয়েছেন এমন ব্যক্তি যুক্তরাজ্যে গেলে তাঁকে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। যুক্তরাজ্যের নতুন এই ঘোষণা নিয়ে যথেষ্ট বিরক্ত নয়াদিল্লি। খবর আনন্দবাজারের।

যুক্তরাজ্যের সাম্প্রতিক নির্দেশিকায় লেখা হয়েছে, ‘অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাক্সজেভরিয়া এবং মডার্নার টিকাডা স্বীকৃত টিকার তালিকায় অন্তর্ভুক্ত।’

অর্থাৎ ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত কোভিশিল্ড টিকাকে অনুমোদন দিচ্ছে যুক্তরাজ্য। কিন্তু তা সত্ত্বেও এই টিকা নিয়ে যুক্তরাজ্যে গেলে কেন ভারতীয়দের নিভৃতবাসে থাকতে হবে তা নিয়েই দেখা দিয়েছে প্রশ্ন। কারণ ভারতের অধিকাংশ মানুষই কোভিশিল্ড টিকা পেয়েছেন। বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে এই কোভিড টিকা দেওয়া হচ্ছে।

নতুন নীতি নিয়ে যুক্তরাজ্যের বক্তব্য, কোভিশিল্ড টিকা নিয়ে আপত্তি না থাকলেও ভারতে দেয়া টিকার সার্টিফিকেট নিয়ে সন্দেহ রয়েছে তাদের। সে জন্যই ভারতে টিকা নেয়ার সার্টিফিকেট দেখিয়েও লাভ হবে না যুক্তরাজ্যে। ৪ অক্টোবর থেকে কার্যকর হতে চলা নতুন নীতি অনুসারে যুক্তরাজ্যে ঢুকতে চাইলে ১০ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক।

যদিও মঙ্গলবারই যুক্তরাজ্যের এই নতুন নীতির সমালোচনা করেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। তিনি বলেছেন, ‘এই নীতি বৈষম্যমূলক এবং যুক্তরাজ্যে যেতে চাওয়া ভারতীয়দের উপর তা প্রভাব ফেলবে।’

যুক্তরাজ্যের বিদেশ সচিবের কাছে টিকা সংক্রান্ত বিষয়টি তিনি উত্থাপন করেছেন বলেও জানিয়েছেন।

(ঢাকাটাইমস/২২ সেপ্টেম্বর/এসইউএল)