আজও শনাক্তের হার পাঁচের নিচে, মৃত্যু ৩৬

প্রকাশ | ২২ সেপ্টেম্বর ২০২১, ১৭:১৪ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১, ১৭:১৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

দেশে করোনাভাইরাসে দৈনিক শনাক্তের হার আজও পাঁচ শতাংশের নিচে রইল। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৩৭৬ জনের, যাতে দৈনিক শনাক্তের হার ৪.৭৯ শতাংশ। গতকাল ছিল ৪.৬৯ শতাংশ। এর চেয়ে শনাক্তের হার কম ছিল গত ৭ মার্চ। সেদিন শনাক্তের হার ছিল ৪.৩০ শতাংশ। আর ৯ মার্চ শনাক্তের হার হয় ৫.১৪ শতাংশ। এরপর তা বাড়তে থাকে।

এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে। গতকাল ও তার আগের দিন মৃত্যুর সংখ্যা ছিল ২৬। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৩১৩ জনে।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৪২৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৬ হাজার ১৩৬ জন।

গত ২৪ ঘণ্টায় ২৮ হাজার ৭৩৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষা করা হয়। এ পর্যন্ত মোট ৯৫ লাখ ২৭ হাজার ১৫০টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৪৭ হাজার ১৭৬ জন, যাতে শনাক্তের হার ১৬.২৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ২৬ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৭ জন এবং নারী ১৯ জন। এ সময়ের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রাম বিভাগে ১০ জন, রাজশাহী বিভাগে ২ জন, খুলনা ২ জন, সিলেট ২ জন, রংপুর ১ জন ও ময়মনসিংহ বিভাগে ১ জন মারা গেছেন। বরিশাল বিভাগে কেউ মারা যায়নি।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। কয়েক মাস সংক্রমণ ও মৃত্যুর হার ঊর্ধ্বগতিতে থাকার পর অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। চলতি বছরের শুরুতে করোনাভাইরাসের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে ছিল। তখন শনাক্তের হারও ৫ শতাংশের নিচে নেমেছিল। তবে গত মার্চ মাস থেকে মৃত্যু ও শনাক্ত আবার বাড়তে থাকে। ২১ সেপ্টেম্বর থেকে শনাক্তের হার আবারও পাঁচ শতাংশের নিচে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে দৈনিক শনাক্তের হার পাঁচ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে বলা যাবে।

ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/ইএস