সুইসডার্ম কোম্পানির পরিচালকসহ আটক ১৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ২২:৩২ | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২১, ২১:৩২

প্রতারণার মাধ্যমে গ্রাহকের কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে সুইসডার্ম নামে একটি কোম্পানির পরিচালক কাজী আল-আমিনসহ ১৭ জনকে আটক করেছে র‌্যাব-৪।

এ সময়ে তাদের কাছ থেকে দুইটি ল্যাপটপ, একটি প্রজেক্টর, কোম্পানির ব্যবহৃত দুইটি সিল, কোম্পানির ব্যানার দুইটি, বিভিন্ন ধরনের চারটি ডায়েরি ও খাতা, একটি রেজিস্ট্রার, কোম্পানির ১২৫টি লিফলেট, কোম্পানির ভুয়া ওষুধ ও প্রসাধনী সামগ্রী, ২৫ সেট ডিসট্রিবিউটর ওয়ার্কিং ফাইল, ২৩টি মোবাইল ফোন এবং নগদ এক লাখ ২৭ হাজার ১৯৫ টাকা জব্দ করা হয়।

আটককৃতরা হলেন-কাজী আলামিন, মো. সালাউদ্দিন, শেখ মো. আব্দুল্লাহ, মনিরা ইয়াসমিন, মো. জাহিদ হাসান, মো. স্বপন মিয়া, মো. শাহজাহান, মো. মিজানুর রহমান, মো. বাদশা ওরফে সুলাইমান, ইমাম হোসাইন, মো. আব্দুর রাজ্জাক ওরফে আনারুল ইসলাম, মিজানুর রহমান, মো. ফারুক উদ্দিন, আঞ্জমানআরা বেগম, শেখ রবিন, ইমাম হোসাইন এবং মোছা. আছমা বেগম। বুধবার রাতে র‌্যাব-৪ এর সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল মঙ্গলবার রাত সাড়ে আটটা থেকে বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত র‌্যাব-৪ এর একটি দল পল্টন এলাকায় অভিযান চালায়। অভিযানে সুইসডার্ম কোম্পানির অন্যতম পরিচালক কাজী আল-আমিনসহ ১৭ জনকে আটক করা হয়।

র‌্যাব জানায়, প্রতারক সংগঠনের কার্যপদ্ধতি টার্গেট বা সদস্য সংগ্রহ। প্রতারকচক্রের প্রতিটি সদস্য প্রতারণাকে তাদের পেশা হিসেবে নিয়েছেন। তাদের একটি সুনির্দিষ্ট সাংগঠনিক কাঠামো রয়েছে। এই প্রতারক চক্রের বিভিন্ন পর্যায়ের কর্মী বা সদস্য রয়েছেন। এরা দেশের বিভিন্ন এলাকা থেকে বেকার ও অস্বচ্ছল যুবক-যুবতী এমনকি শিক্ষিত লোকজনকে স্বল্প সময়ে অধিক মুনাফা লাভের প্রলোভন দেখিয়ে প্লাটিনাম, গোল্ড, সিলভার ও সাধারণ সদস্য হিসেবে অর্ন্তভুক্ত করে। নিয়মিত যাতায়াতকারী, কথাবার্তায় পটু, আর্থিকভাবে মোটামুটি স্বচ্ছলদেরকে সদস্য সংগ্রহের জন্য চাপ প্রয়োগ করা হয়। তাদেরকে মোটা অংকের টাকা দিতে বাধ্য করে এবং নতুন সদস্য অন্তর্ভুক্তির মাধ্যমে ব্যাপক অর্থ আত্মসাৎ করা হয়।

আটক কাজী আল-আমিন দামি ব্রান্ডের গাড়ি নিয়ে কোম্পানির নতুন সদস্যদের কাছে প্রবাসী এবং বিভিন্ন দপ্তরের পদস্থ কর্মকর্তা হিসেবে নিজেকে পরিচয় দিতেন। তিনি তাদেরকে প্রলুব্ধ করে গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে মনোনয়ন দিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিতেন।

প্রতারণার কৌশল:

চক্রটি দেশের বিভিন্ন অঞ্চল এবং রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় জৌলুসপূর্ণ ও আকর্ষণীয় রেস্টুরেন্টে ভুক্তভোগীদের নিয়ে এসে প্রতারণা মূলক সভা, সেমিনার, মোটিভেশনাল ওয়ার্কশপ, আকর্ষণীয় লাঞ্চ ও ডিনার পার্টির আয়োজন করতো। অসহায়, নিরীহ অর্ধ-শিক্ষিত এমনকি শিক্ষিত শ্রেণির ভুক্তভোগীরা এ ধরনের জাঁকজমকপূর্ণ আয়োজনে প্রলুব্ধ হয়ে খুব সহজেই তাদের প্রতারণার ফাঁদে পা দিতেন।

আটককৃতদের বরাত দিয়ে র‌্যাব জানায়, সুইসডার্ম কোম্পানি শিক্ষিত বেকার ও নিরীহ যুবক এবং শিক্ষিত সরল শ্রেণির লোকজনদের মোটিভেশনাল বক্তব্য দিতো। তারা মোটা অংকের টাকার বিনিময়ে সদস্য হিসেবে সুইসডার্ম অ্যাপসে অ্যাকাউন্ট খোলার মাধ্যমে প্রতারণা করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। প্রতারণার কৌশল হিসেবে তারা ঘন ঘন তাদের অফিস পরিবর্তন করত। প্রতারক চক্রটি সুইসডার্ম কোম্পানির নামে এস ফ্যাক্টর নামের একটি ওষুধ যা (সর্ব রোগের মহৌষধ) যা ক্যানসার, ডায়বেটিস ও হার্টের ওষুধ বলে প্রচারণা চালিয়ে আসছিলো।

এমনকি ওই ওষুধ করোনা ভাইরাস থেকে রক্ষাকারী হিসেবে কাজ করে বলেও প্রচার করে এই কোম্পানি। সুইসডার্ম কোম্পানিতে নতুন সদস্যদের পাঁচটি ক্যাটাগরির মাধ্যমে অন্তর্ভুক্ত করা হতো। ১ ও ২ নম্বর ক্যাটাগরি ক্যাটাগরিতে চার হাজার ২০০-ছয় হাজার ২০০ টাকার বিনিময়ে এক প্যাকেট ওষুধ ও ৩, ৪ নম্বর ক্যাটাগরিতে ২৬ হাজার ২০০ থেকে ৫৮ হাজার টাকার বিনিময়ে ৬-১৪ প্যাকেট ওষুধ এবং ৫ নম্বর ক্যাটাগরিতে এক লাখ ১৭ হাজার টাকার বিনিময়ে ২৮ প্যাকেট ভুয়া ওষুধ দিয়ে ওই প্রতিষ্ঠানটি প্রতারণা করে আসছে। প্রতিষ্ঠানটি তাদের নির্দিষ্ট কোনো সাইনবোর্ড ও ঠিকানা ব্যবহার করত না।

কোম্পানির বিরুদ্ধে র‌্যাবের অভিযোগে বলা হয়, ওই কোম্পানির সব কাজ-কর্ম প্রতারণামূলক। তাদের পণ্যসমূহ বিএসটিআইয়ের থেকে অনুমোদিত নয়। ওষুধ প্রশাসন অধিদপ্তর থেকেও অনুমোদিত নয়। পণ্য আমদানি সংক্রান্তে ওই কোম্পানির কোনো বৈধ কাগজপত্র নেই। কোম্পানির পণ্য সম্পর্কে কোনো নোটিফিকেশন বা ডিক্লারেশন নেই। কোম্পানি সরকানি কোনো ভ্যাট বা ট্যাক্স দেয় না।

ঢাকাটাইমস/২২ সেপ্টেম্বর/এএ

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর বেশ কিছু এলাকায়

গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপির

স্থপতি ইনস্টিটিউটে মসজিদ স্থাপত্য নিয়ে সেমিনার 

এই বিভাগের সব খবর

শিরোনাম :