টি-টোয়েন্টি বিশ্বকাপ

ওমানে টাইগারদের ২৪ ঘন্টার কোয়ারেন্টাইন

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৯ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪:৪৯

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস

টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলতে আগামী ৪ সেপ্টেম্বর মধ্য প্রাচ্যের দেশ ওমানে যাওয়ার কথা রয়েছে টাইগারদের। সেখানে আসরটিতে অংশ নেওয়া প্রত্যেক দলকে ৬ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে, তবে কোভিডের দুই ডোজ টিকা নেওয়ার কারণে সাকিব-মাহমুদউল্লাহদের ২৪ ঘন্টার কোয়ারেন্টাইন হতে পারে।

বিশ্বকাপে অংশ নিতে ১৫ সদস্যের স্কোয়াড ও দুইজন অতিরিক্ত খেলোয়াড় নিয়ে প্রথমে ওমানে পৌঁছাবে বাংলাদেশ দল। টিকা ছাড়াও ওমানে পৌঁছার পর কোভিড নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে তাদের। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরি জানিয়েছেন, সেখানে ২৪ ঘন্টার একটি কোয়ারেন্টাইন পর্ব পেরোতে হতে পারে মাহমুদউল্লাহদের।

দেবাশীষ চৌধুরি বলেন, ‘আমাদের কাছে এখন পর্যন্ত যে তথ্য আছে, তাতে করোনা নেগেটিভ টেস্ট রিপোর্ট নিয়ে যেতে হবে (ওমানে), সবাইকে ভ্যাকসিন নিতে হবে। এরপর ওখানে আমরা যতটুকু জানি ২৪ ঘন্টার একটা কোয়ারেন্টাইন প্রিরিয়ডের কথা বলা আছে।’

২৪ ঘন্টার কোয়ারেন্টাইনে থাকতে হতে পারে টাইগারদের, জানিয়েছেন বিসিবি চিকিৎসক দেবাষীশ চৌধুরি।

তবে কোয়ারেন্টিনের বিষয়ে সম্পূর্ণ নির্দেশনা না থাকার কারণে বিসিবি চিকিৎসক ঠিক করে বলতে পারছেন না আদতে -কতদিন কোয়ারেন্টাইন করতে হবে টাইগারদের। তিনি বলেন, ‘আমাদের কাছে যে তথ্য আছে যে ৬ দিনের কোয়ারেন্টাইনের নির্দেশনা আইসিসি আপাতত সবাইকে দিচ্ছে। যে দলগুলো বাবলের মধ্যেই আছে তারা যদি ভাড়া করা বিমান ব্যবহার করে সেক্ষেত্রে তাদের ৬ দিনের কোয়ারেন্টাইন মওকুফ হবে।’

বাংলাদেশ দল ওমানে কোয়ারেন্টাইন পর্ব শেষ করার পরই অনুশীলনে নামবে। সেখানে তারা সপ্তাহখানেক নিজেদের খরচে ক্যাম্প করে আইসিসির তত্ত্বাবধানে ঢুকে যাবে।

অবশ্য এর মাঝে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দুইটি ওয়ার্ম আপ অফিসিয়াল ম্যাচ খেলতে যেতে হবে আমিরাতে। ১৪ অক্টোবর খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে এবং অন্য ম্যাচটি শ্রীলংকার বিপক্ষে। পরে আবার ফিরতে হবে ওমানে। সেখানেই শুরু হবে টাইগারদের বিশ্বকাপ মিশন।

বিশ্বকাপের উদ্বোধনী দিনে ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে মাহমুদউল্লাহরা। পরে ১৯ অক্টোবর স্বাগতিক ওমান ও ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির সঙ্গে লড়তে হবে বাংলাদেশকে। সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে ওমানে। গ্রুপ পর্বের সেরা দুই দল মূল দলে খেলার সুযোগ পাবে।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/এইচএন)