ব্রিটেনে রবীন্দ্রনাথের আঁকা ছবি প্রায় ছয় কোটিতে বিক্রি

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৫:০২ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৫:০৫

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটিশ নিলাম সংস্থা ক্রিস্টিজের তত্ত্বাবধানে বিক্রি রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি ছবি বিক্রি করা হয়েছে। নিলাম সংস্থার কমিশনসহ নামহীন ছবিটি বিক্রি হয়েছে পাঁচ লাখ পাউন্ডে। বাংলাদেশি মুদ্রায় যা পাঁচ কোটি ৮৫ লাখ টাকার বেশি।

নামহীন ছবিটিকে ক্রিস্টিজের ওয়েবসাইটে ‘যুগল’ বলে উল্লেখ করা হয়েছিল। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল ছবিটির মূল্য উঠতে পারে দেড় কোটি টাকার মধ্যে। কিন্তু সেই অনুমানকে অনেকটাই পিছনে ফেলে দিয়ে আরও কয়েকগুণ বেশি দামেই তা বিক্রি হল। তবে ছবিটি কে কিনেছেন তা জানানো হয়নি।

১৯৩০ নাগাদ রবীন্দ্রনাথ স্বয়ং ২২.৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এই ছবিটি দিয়েছিলেন এডিথ অন্দ্রে নামের এক ব্যক্তিকে। সেই ছবিটিই নিলামে তোলা হল।

দক্ষিণ এশিয়ার আধুনিক শিল্পকলার খ্যাতনামা বিশেষজ্ঞ ড্যামিয়েন ভেসে জানিয়েছেন, রবীন্দ্রনাথের ১৬০তম জন্মবার্ষিকী উপলক্ষে ছবিটির নিলাম করা হয়েছে। রবীন্দ্রনাথের বেশির ভাগ ছবির মতো এই ছবিটিরও কোনো নাম দেওয়া ছিল না।

দীর্ঘ জীবনে নিজের বহুমুখী প্রতিভার নানা স্বাক্ষর বহু ক্ষেত্রেই রেখেছিলেন রবীন্দ্রনাথ। কিন্তু জীবনের একেবারে সায়াহ্নে এসে তিনি মন দেন ছবি আঁকাতেও। ১৯২৮ সাল থেকে ১৯৪১ সাল পর্যন্ত সময়কালে প্রায় দু’হাজার ছবি এঁকেছিলেন তিনি। ক্যানভাস কিংবা তেলরং নয়, কাগজ, রঙিন কালি ও জল রঙে আঁকা প্রবীণ রবীন্দ্রনাথের ছবি চমক জাগিয়েছিল।

ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/একে