ভারত থেকে কিউইদের হুমকি, দাবি পাকিস্তানের

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৯ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৪

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

ম্যাচ গড়ানোর কয়েক মিনিট আগে পুরো পাকিস্তান সফর বাতিল করে নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড। তখন কিছু না জানালেও পরে তারা জানায়, খেলোয়াড়দের নিরাপত্তা হুমকির কারণে তারা খেলবেন না। কিউই বোর্ডের এমন সিদ্ধান্তে চটেছে পুরো পাকিস্তান সহ ক্রিকেট সমর্থকরা। এর মাঝে আবার আগুনে ঘি ঢেলেছেন ইংল্যান্ড। নিউজিল্যান্ডের পথে হেঁটেই তারা বাতিল করেছে টি-টোয়েন্টি সিরিজ। শঙ্কা জেগেছে পাকিস্তানে সিরিজ আয়োজনেরও। তবে এমন ক্ষেত্রে পিছন থেকে মদদ দিচ্ছে ভারত। এমনকি কিউইদের হুমকিও পাঠানো হয়েছে ভারত থেকে, এমনটি দাবি করছে পাকিস্তান।

ই-মেইলে পাঠানো হুমকির বিষয়ে পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ফাওয়াদ চৌধুরি বলেন, ‘নিউজিল্যান্ডকে হুমকি দিয়ে যে ডিভাইস থেকে মেইল পাঠানো হয়েছে সেটির অবস্থান ভারতে। মহারাষ্ট্র থেকে ই-মেইলগুলো পাঠানো হয়েছে ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে। কিন্তু পুরো হুমকির প্রাথমিক উৎস ভারত।’

পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ফাওয়াদ চৌধুরি বিষয়টিকে দেখছেন ষড়যন্ত্র হিসেবে।

সিরিজ বাতিলের পর পাকিস্তান হুমকির ব্যাপারে তদন্তে নামেন। সেখানে বেরিয়ে আসে ‘হামজা আফ্রিদি’ নামের ইমেইলটি খেলোয়াড়দের হুমকি পাঠানোর ১৫ মিনিট আগে খোলা। ভুয়া এই অ্যাকাউন্টটির লোকেশন ও যে ডিভাইস দিয়ে খোলা তা বিবেচনা করে জানায় সেটি ভারতের ওমপ্রকাশ নামের কোনো ব্যাক্তির। ওই ডিভাইসে আরও ১২টি ই-মেইল অ্যাকাউন্ট চালানো হয় সেখানে হামজার অ্যাকাউন্ট বাদে সবগুলোই হিন্দি কিংবা ভারতীয় নামে ছিল। তবে সরাসরি ভারত থেকে নয়, ভিপিএনের মাধ্যমে সিঙ্গাপুরের লোকেশন ব্যবহার করে কাজটি করা হয়েছে বলে দাবি করছে পাকিস্তান। 

দেশটির তথ্যমন্ত্রী জানান, পাকিস্তানের প্রাথমিক তদন্তে মতে যে যন্ত্র থেকে গাপটিলের স্ত্রীকে ই-মেইল পাঠানো হয়েছিল সেটিও ভারতে নিবন্ধন করা হয়েছিল। 

পাকিস্তান বিষয়টি খতিয়ে দেখতে ইন্টারপোলের সাহায্য চাইবে জানিয়ে পাকিস্তানের তথ্যমন্ত্রী বলেন, ‘এটা দুর্ভাগ্যজনক। আমাদের বিশ্বাস, আন্তর্জাতিক ক্রিকেটের বিরুদ্ধে ষড়যন্ত্র এটি। আইসিসি ও অন্যান্য সংস্থার উচিত এসব খতিয়ে দেখা।’

১৮ বছর পর ঘরের মাঠে কিউইদের বিপক্ষে এটাই ছিলো পাকিস্তানের প্রথম সিরিজ। এ লক্ষ্যে সর্বোচ্চ নিরাপত্তা প্রদানের কথা বলেছেন দেশটি। এমনকি উড়ো হুমকি প্রদানের পর দুই দেশের প্রধানও কথা বলেছিলেন। তবে নিউজিল্যান্ড সেটি মানে নি। ২৪ ঘন্টার মাঝে ভাড়া করা বিমানে আমিরাতের উদ্দেশ্যে পাকিস্তান ছাড়ে তারা।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/এইচএন)