অকাস জোটে থাকবে না জাপান-ভারত: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪৭
ছবি: সংগৃহীত

কয়েক দিন আগে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-অস্ট্রেলিয়া ত্রিপক্ষীয় একটি নিরাপত্তা জোট গঠন করেছে। যার উদ্দেশ্য ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিয়ে কাজ করা। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছিল যে, ভারত বা জাপান এই জোটে থাকবে কিনা? কিন্তু জো বাইডেন প্রশাসনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ভারত বা জাপানের এই চুক্তিতে থাকার করার কোনো সম্ভাবনা নেই। খবর আনন্দবাজারের।

বাইডেন প্রশাসনের পক্ষ থেকে জেন সাকি বলেছেন, ‘এই চুক্তি ঘোষণার সময়েই স্পষ্ট করে বলা হয়েছিল, তিনটি শক্তি একসঙ্গে ভারত মহাসাগর ও প্রশান্ত মহাসাগরীয় রাজনীতিতে কাজ করবে। এই তিনটি দেশের মধ্যে অন্য কোনও দেশের অন্তর্ভুক্তি সম্ভব নয়।’

প্রাথমিকভাবে প্রশ্ন উঠেছিল ফ্রান্সের যোগদানের বিষয়টি নিয়ে। পরে সাংবাদিকরা প্রশ্ন করেন এই ত্রিপাক্ষিক জোটে জাপান বা ভারতের ভূমিকা নিয়েও। সাংবাদিকরা বলেন, চতুর্দেশীয় জোট কোয়াডে জাপান, ভারত রয়েছে। তাহলে তারা কি অকাস জোটেও যোগ দেবে? সেই প্রশ্নের উত্তরেই বুধবার সাকি স্পষ্ট করে দেন, তিন দেশের জোটে আর নতুন কোনও সদস্যের আসার সম্ভাবনা নেই।

এই ত্রিপাক্ষিক চুক্তির জোরে অস্ট্রেলিয়াও নতুন করে হাতে পেতে চলেছে পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন। যা প্রথমবারের জন্য আসতে চলেছে অস্ট্রেলিয়ার হাতে। আর এই বিষয়টি নিয়ে ক্ষেপে গিয়েছে চীন।

এই ত্রিপাক্ষিক চুক্তি ঘোষণা করার সময় যুক্তরাষ্ট্র বলেছিল, শান্তি ও আন্তর্জাতিক সংহতি বজায় রাখতেই এই চুক্তি। তবে চীন তা মানতে চাইছে না। চীনের মতে, এতে এশিয়ার শান্তি বিঘ্নিত হবে। চুক্তি বিরোধিতা করেছে ফ্রান্সও। বলেছে, কার্যত পিঠে ছুরি মারার মতো ব্যবহার করে এই চুক্তি করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৩ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :