টানা তিন দিন শনাক্তের হার পাঁচের নিচে, মৃত্যু ২৪

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

টানা তিন দিন দেশে করোনাভাইরাস শনাক্তের হার পাঁচের নিচে রইল। গত এক দিনে ১ হাজার ১৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে, যাতে শনাক্তের হার ৪.৬১ শতাংশ। গতকাল ছিল ৪.৭৯ শতাংশ ও ২১ সেপ্টেম্বর ছিল ৪.৬৯ শতাংশ।

এছাড়া গত এক দিনে করোনায় মৃত্যু হয়েছে ২৪ জনের, যা চার মাসের মধ্যে সর্বনিম্ন। এর চেয়ে কম মৃত্যু হয়েছিল গত ২৭ মে। সেদিন ২২ জনের মৃত্যু হয় করোনায়।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত এক দিনে ২৪ হাজার ৮২০টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হন ১ হাজার ১৪৪ জন। এ নিয়ে মোট শনাক্ত ১৫ লাখ ৪৮ হাজার ৩২০ জন।

এদিকে গত এক দিনে নতুন যে ২৪ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ১০ জন পুরুষ ও ১৪ জন নারী। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু ২৭ হাজার ৩৩৭ জনের।

এছাড়া গত এক দিনে নতুন সুস্থ হয়েছেন ১ হাজার ৬৫৩ জন। এ নিয়ে মোট সুস্থ ১৫ লাখ ৭ হাজার ৭৮৯ জন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। কয়েক মাস সংক্রমণ ও মৃত্যুর হার ঊর্ধ্বগতিতে থাকার পর অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। চলতি বছরের শুরুতে করোনাভাইরাসের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে ছিল। তখন শনাক্তের হারও ৫ শতাংশের নিচে নেমেছিল। তবে গত মার্চ মাস থেকে মৃত্যু ও শনাক্ত আবার বাড়তে থাকে। ২১ সেপ্টেম্বর থেকে শনাক্তের হার আবারও পাঁচ শতাংশের নিচে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে দৈনিক শনাক্তের হার পাঁচ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে বলা যাবে।

ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/ইএস