হাসপাতাল যেনো ময়লার ভাগাড়

সুজিত সাহা, চুয়াডাঙ্গা
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৪

চুয়াডাঙ্গা সদর হাসপাতালে দীর্ঘদিন ধরে নেই বর্জ্য অপসারণের লোকবল ও যন্ত্রপাতি। নেই তদারিকরও কেউ। করোনাকালে বর্জ্য ব্যবস্থাপনার এই বেহাল দশায় স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন হাসপতালটির চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা। ভোগান্তিতে পড়তে হচ্ছে চিকিৎসা নিতে আসা রোগীসহ হাসপাতালের আশপাশের বাসিন্দাদের।

সরেজমিনে দেখা যায়, ময়লার পাহাড় ডিঙিয়ে রোগীদের জরুরি বিভাগ থেকে চিকিৎসকদের কাছে যেতে হয় নাকে রুমাল দিয়ে।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, হাসপাতালটিতে বর্জ্য ব্যবস্থাপনার জন্য জনবল, যন্ত্রপাতি, তদারকির কোনো ব্যবস্থা না থাকায় বিপাকে রয়েছে তারা। জরুরি ওয়ার্ডে চিকিৎসাধীন কোনো রোগী মুমূর্ষু হয়ে পড়লে ডাক্তার যাবার যে পথটি রয়েছে সেটি বর্তমানে ময়লার স্তুপে পরিণত হয়েছে। হাসপাতালের প্রধান ফটক দিয়ে ওয়ার্ডে যেতে হলে অনেক ঘুরতে হয়। তাই বাধ্য হয়ে ময়লার স্তুপের মধ্যে দিয়েই জরুরীভাবে রোগীর ওয়ার্ডে যেতে।

এদিকে একাধিকবার হাসপাতাল কর্তৃপক্ষ হাসপাতাল থেকে আবর্জনার স্তুপ পরিস্কার করতে চুয়াডাঙ্গা পৌরসভাকে জানালেও মেলেনি সমাধান। ফলে দিনের পর দিন হাসপাতালের বর্জ্যগুলো জমতে জমতে একসময় ময়লার স্তুপে পরিণত হয়েছে।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালটি কাগজ কলমে একশ শয্যা হলেও এখানে প্রতিদিন চিকিৎসাসেবা নিয়ে থাকে দেড় হাজারের বেশি রোগী। এছাড়া হাসপাতালের ভর্তি থাকে তিন শতাধিকের বেশি রোগী।

হাসপাতালের চিকিৎসাধীন এক রোগীর স্বজন জানান, হাসপাতালের রোগীরদের ওয়ার্ডের পাশে ময়লার স্তুপ। এখান থেকে হাসপাতাল জুড়েই সবসময় দুর্গন্ধ ছড়ায়। এতে করে হাসপাতালের পরিবেশ যেমন নষ্ট করা হচ্ছে তেমনি রোগীরাও স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে।

চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা: এ এস এম মারুফ হাসান বলেন, পৌরসভা কর্তৃপক্ষ কিছুদিন আগেও নিয়মিত বর্জ্যে অপসারণ করলেও গত একমাসের মধ্যে পৌরসভার একটি গাড়িও হাসপাতালের বর্জ্য নিতে আসেনি। ফলে হাসপাতালের মধ্যে এ ময়লার স্তুপ সৃষ্টি হয়েছে।

চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন বলেন, পৌরসভার ময়লার গাড়ি নিয়মিত হাসপাতালের বর্জ্য অপসারণ করে আসছে। তবে শহরের বিভিন্ন স্থানের বর্জ্য ব্যবস্থাপনায় কর্মীরা ব্যস্ত থাকায় কয়েকদিন যাবত হাসাতালের বর্জ্য অপসারণ করা হয়নি বলে জানতে পেরেছি। দ্রুত হাসপাতালের বর্জ্য অপসারণের জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দিয়েছি।

(ঢাকাটাইমস/২৪ সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :