হাইটেক ও জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগের আহ্বান ভূমিমন্ত্রীর

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৬

বাংলাদেশে হাইটেক এবং জাহাজ নির্মাণের মত ভারী শিল্পে বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

বিদেশি ও প্রবাসী বাংলাদেশি বিনিয়োগকারীদের ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ ও ‘রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা’য় বিনিয়োগে বিশ্বমানের পরিবেশ ও সুযোগ রয়েছে জানিয়ে ভূমিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে আসুন এবং বিনিয়োগের পূর্বে পরিস্থিতি যাচাই করে দেখুন।’

‘বাংলার বাঘের উদয়: বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা’শীর্ষক রোড শোয়ে বাংলাদেশের পুঁজিবাজারের ওপর দ্বিতীয় বিনিয়োগ শীর্ষ সম্মেলনে এসব কথা বলেন ভূমিমন্ত্রী। সুইজারল্যান্ডের জেনভা শহরের এক হোটেলে গত বুধবার এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিদেশি ও অনাবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা অংশ নেন।

কোভিড-১৯ মহামারির সময়ে বাংলাদেশের অর্থনীতি সচল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের কথা বলার সময় ভূমিমন্ত্রী বাংলাদেশি উদ্যোক্তাদের উদ্যমী এবং যোদ্ধা হিসেবেও উল্লেখ করেন।

বাংলাদেশ ধীরে ধীরে কৃষিভিত্তিক অর্থনীতি থেকে শিল্পভিত্তিক অর্থনীতিতে পরিবর্তন হচ্ছে উল্লেখ করে সাইফুজ্জামান চৌধুরী আশা প্রকাশ করে বলেন, এক দশকের মধ্যে বাংলাদেশ একটি সম্পূর্ণ শিল্পভিত্তিক অর্থনীতি হবে। তিনি আরও বলেন, বাংলাদেশের জন্য কৃষি এখনও অপরিহার্য থাকবে এবং খাদ্য নিরাপত্তা সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার।

অনুষ্ঠানে প্রদর্শিত ভিডিওবার্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাধনম বলেন- ‘তাঁর দেশের সকল মানুষের জীবন ও স্বাস্থ্যের সর্বোচ্চ অর্জনযোগ্য মানসমূহ নিশ্চিতে জাতির জনক শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণের দায়িত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নিকট অর্পিত হয়েছে। বাংলাদেশ গত এক দশকে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতিগুলোর মধ্যে অন্যতম, এছাড়া দারিদ্র্য হ্রাস ও স্বাস্থ্য উন্নয়নে দেশটি উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে"।

অনাবাসি বাংলাদেশি ব্যবসায়ীদের বহির্বিশ্বে বাংলাদেশের দূত হিসেবে বর্ণনা করে বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম তাঁদের প্রতি বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে একসঙ্গে কাজ করার আহবান জানান। তিনি বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, বাংলাদেশ এখন বড় ধরণের বিনিয়োগের জন্য সম্পূর্ণ প্রস্তুত - আসুন, বাংলাদেশে বিনিয়োগ করুন।

বিশ্বব্যাপী বাংলাদেশের মূলধন বাজার এবং বাণিজ্যে বিনিয়োগের সুযোগ প্রদর্শন এবং বিদেশি ও অনাবাসী বাংলাদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের জন্য আকৃষ্ট করার জন্য বিএসইসি এই রোডশো সিরিজ আয়োজন করেছে। এই বছরের শুরুতে দুবাই এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ৪টি প্রধান শহরে সফলভাবে রোড-শো সমাপ্তির পর, বিএসইসি এখন সুইজারল্যান্ডের জুরিখ এবং জেনেভায় রোড-শো পরিচালনা করল।

বাংলাদেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল তাদের সাথে আলোচনা ও মতবিনিময় করেছে এবং বাংলাদেশে শক্তিশালী অর্থনৈতিক বৃদ্ধি এবং বিনিয়োগের সম্ভাবনা প্রদর্শন করেছেন; বিশেষ করে সংস্কারকৃত পুঁজিবাজারে বিপুল সুযোগ এবং বিনিয়োগকে সহজতর করার জন্য অবকাঠামোগত উন্নয়ন ব্যাপারে তারা আলোকপাত করেন।

অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, এসপিপি, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো. আলমগীর হোসেন এবং বেসরকারি খাতের নেতৃবৃন্দ শীর্ষ সম্মেলনে অন্যান্যদের মধ্যে অংশ নেন।

এছাড়াও অংশ নেন জেনেভাস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানের শুরুতেই সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি তাজুল ইসলাম ও সাধারণ সম্পাদক শ্যামল খানের নেতৃত্বে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপিকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এ সময় খোলা আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠানে অংশ নেন সংগঠনের উপদেষ্টা মোহাম্মদ মহসিন, উপদেষ্টা খলিলুর রহমান মামুন, সহ সভাপতি অরুন বড়ুয়া, সহ সভাপতি মোবারক আলী, সহ সভাপতি হারুন রশিদ, সহ সভাপতি মশিউর রহমান সুমন, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আকবর আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক নিজাম উদ্দীন, পরিবেষ সম্পাদক সুমন চাকমা, আইয়ান জুনায়েদ, সিনিয়র আওয়ামী নেতা ও জেনেভা বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি জমাদার নজরুল ইসলাম, সিনিয়র আওয়ামী নেতা ও জেনেভা বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি আশরাফুল ইসলাম আজাদ প্রমুখ।

ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/সিকে/এমআর

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :