ঘূর্ণিঝড় ‘গুলাব’ বাংলাদেশে আঘাত হানবে কি?

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫৫ | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৯

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে। এর নাম দেওয়া হয়েছে ‘গুলাব’। এর গতিপথ ভারতের স্থলভাগের দিকে। এটি আগামীকাল রবিবার সন্ধ্যা নাগাদ ভারতের উপকূল অতিক্রম করতে পারে বলে জানা গেছে। এটি বাংলাদেশে আঘাত হানবে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে এর প্রভাবে বৃষ্টিপাত হবে।

শনিবার দুপুরে ভারতের আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামী ছয় ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে। এরপর রবিবার সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড়টি ভারতের বিশাখাপত্তনম ও গোপালপুরের মধ্য দিয়ে উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে। ভারতের উড়িষ্যা, তেলেঙ্গানা ও অন্ধ্র প্রদেশ উপকূলে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া দপ্তর।

ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। জেলেদের আগামী সোমবার পর্যন্ত সাগরে মাছ ধরতে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে বলা হয়েছে, বর্তমানে উত্তর-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে অতি গভীর নিম্নচাপ। তা ধীরে ধীরে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। আগামী ১২ ঘণ্টার মধ্যে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারতের উপকূলে আছড়ে পড়তে পারে।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক কাউসার পারভিন ঢাকা টাইমসকে বলেন, বর্তমানে বাংলাদেশ থেকে অনেক দূরে অবস্থান করছে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি এবং এটি পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এটি ঘূর্ণিঝড়ে রূপ নিলেও বাংলাদেশে খুব একটা প্রভাব পড়বে না। তবে এর প্রভাবে বৃষ্টিপাত হবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘আমরা মোটামুটি নিশ্চিত যে, নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে যাচ্ছে। এটি আজ সন্ধায় অথবা রাত নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তবে এটা হবে একটি স্বল্প শক্তির ঘূর্ণিঝড়, যার গতিবেগ হবে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার পর্যন্ত। এটি মূলত ভারতের উড়িষ্যায় আঘাত হানবে। বাংলাদেশে ঝড়ের প্রভাবে উপকূলীয় অঞ্চলে বৃষ্টি হতে পারে।’

এদিকে বাতাসের গতীবেগ বিষয়ক ওয়েবসাইট উইন্ডি ডট কম থেকে দেখা গেছে, আগামীকাল রবিবার বেলা ১১টা নাগাদ ঘূর্ণিঝড়টি ভারতে ভুবনেশ্বর অতিক্রম করতে পারে।

লঘুচাপ থেকে সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে নাম হবে গুলাব (গোলাপ)। বিশ্ব আবহাওয়া সংস্থার আঞ্চলিক কমিটি একেকটি ঝড়ের নামকরণ করে। এবারের ঘূর্ণিঝড়টির নামকরণ করেছে পাকিস্তান।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/আরকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :