মঙ্গলবার থেকে বিমানবন্দরে আরটি-পিসিআর টেস্ট, ফি ১৬০০ টাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৩:৪০ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৭

বিদেশগামীদের জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপিত আরটি-পিসিআর ল্যাবে আগামী মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) থেকে করোনার টেস্ট শুরু হতে পারে বলে আশা প্রকাশ করেছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান। এখানে করোনা পরীক্ষার জন্য ১৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

রবিবার সচিবালয়ে বেবিচক ও পর্যটন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে বেবিচক চেয়ারম্যান বলেন, একটা এয়ারলাইন্সের টিকিট কাটা এবং প্রত্যেক যাত্রীকে ৪৮ ঘণ্টা আগে তাদের আরটি-পিসিআর টেস্ট করতে হবে। আশা করছি দুই-তিন দিনের ভেতরে পুরোপুরি যাত্রা শুরু হয়ে যাবে। আমরা এয়ারলাইন্সগুলোকে জানাবো। আশা করছি ২৮ তারিখ থেকে..., যেহেতু ৪৮ ঘণ্টা আমাদের সময় দিতে হবে।

প্রবাসীদের দীর্ঘদিনের আন্দোলনের পর শনিবার রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসানো হয় করোনা টেস্ট করার ল্যাব। শনিবার রাতে ল্যাব স্থাপনের কাজ শেষ হয়।

এই করোনা টেস্ট ল্যাব স্থাপনের যে ছয় প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হয় সে প্রতিষ্ঠানগুলো হলো- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

অনুমতি দেওয়ার সময় একেক প্রতিষ্ঠানের পক্ষ থেকে আলাদা আলাদা মূল্য নির্ধারণ করা হয়েছিল। কিন্তু ল্যাব স্থাপনের পর করোনা টেস্টের জন্য অভিন্ন মূল্য নির্ধারণ করা হয়।

বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান গণমাধ্যমকে জানিয়েছেন, একেক প্রতিষ্ঠানের একেক ধরনের মূল্য থাকলে সেটি নমুনা পরীক্ষায় সমস্যা তৈরি করবে। এজন্য অনেক আগেই আমি সব প্রতিষ্ঠানের জন্য একটি মূল্য নির্ধারণ করে দেওয়ার প্রস্তাবনা দিয়েছিলাম। এখন সেই সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, এক হাজার ৬০০ টাকা দিয়ে নমুনা পরীক্ষা করাতে পারবেন প্রবাসীরা।

সেইসঙ্গে নমুনা পরীক্ষার ফলাফলে কোনো অসঙ্গতি পাওয়া গেলে র‌্যাপিড পিসিআর পরীক্ষার মতো বিকল্প ব্যবস্থাও থাকবে এখানে।

বিমানবন্দর সূত্র জানায়, প্রবাসীদের জন্য সংযুক্ত আরব আমিরাত সরকার যাত্রা শুরুর ৬ ঘণ্টা আগে র‍্যাপিড পিসিআর টেস্ট করানোর বিধিনিষেধ আরোপ করেছে। দীর্ঘদিন ধরে ঢাকার বিমানবন্দরে এ ব্যবস্থা না থাকায় আমিরাতে ফিরতে পারছিলেন না প্রবাসীরা। তবে কয়েকদফা পেছানোর পর অবশেষে শনিবার ল্যাব স্থাপনের কাজ শেষ হয়েছে।

জানা গেছে, ল্যাব স্থাপনের পর পরীক্ষামূলকভাবে বিমানবন্দরের কর্মকর্তা-কর্মচারী মিলিয়ে ১০০ জনের নমুনা পরীক্ষা করার কথা রয়েছে।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/বিইউ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :