অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে ঋণ নেন সাউথ বাংলার আমজাদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:০৬

সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের সদ্য পদত্যাগী চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন যেসব প্রতিষ্ঠানকে কোটি কোটি টাকা ঋণ দিয়েছেন সেগুলোর অস্তিত্ব খুঁজে পায়নি বাংলাদেশে ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

অভিযোগ আছে, আমজাদ হোসেন নামে-বেনামে ঋণ জালিয়াতি ও বিদেশে অর্থ পাচারের মাধ্যমে এসব অর্থ আত্মসাৎ করেছেন। এসব অভিযোগ তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন-দুদক। রবিবার অস্তিত্বহীন প্রতিষ্ঠানকে ঋণ দেওয়ার অভিযোগে এম এম আমজাদ হোসেনসহ ব্যাংকটির ৯ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুদক।

ঢাকার সেগুনবাগিচায় কমিশনের প্রধান কার্যালয়ে তাদের জিজ্ঞাসাবাদ শেষে সচিব আনোয়ার হোসেন হাওলাদার সংবাদিকদের বলেন, সাউথ বাংলা অ্যাগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংকের চেয়ারম্যানের বিরুদ্ধে ঋণ জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাৎ ও তা বিদেশে পাচারে অভিযোগ পাওয়া গেছে। দুর্নীতি দমন কমিশন সেই অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করেছে।

তিনি বলেন, খুলনা বিল্ডার্স নামে একটি প্রতিষ্ঠানকে সাউথ বাংলা ব্যাংকের খুলনা শাখা থেকে যে ঋণ প্রদান করা হয়েছে। বাংলাদেশে ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-বিএফআইইউ ওই প্রতিষ্ঠানটির কোনো অস্তিত্ব পায়নি। দুদক বিএফআইইউর এসব কাগজপত্র তদন্ত করছে।

বিএফআইইউ সূত্রে জানা যায়, ২০১৬ সালের ১ জুন সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের খুলনা শাখায় ‘খুলনা বিল্ডার্স’ নামে সাড়ে ১৫ কোটি টাকার ঋণ অনুমোদন করা। পরে এই ঋণসীমা বাড়িয়ে ২০ কোটি ৬০ লাখ টাকা করা হয়। তৃতীয় দফা এই ঋণসীমা আরও বাড়িয়ে ৩০ কোটি টাকা উত্তোলন করেন।

এই ঋণের বিষয় বিএফআইইউ তদন্তে বেড়িয়ে আসে চাঞ্চল্যকর তথ্য। খুলনা বিল্ডার্সে গোডাউনে ৫০ কোটি টাকার মালামাল আছে দেখিয়ে যে ৩০ কোটি টাকা ঋণ নেওয়া হয়, প্রকৃত অর্থে সেখানে কোনো গোডাউনের অস্তিত্ব পায়নি তদন্তকারী সংস্থা। মূলত খুলনা বিল্ডার্সে ৪৯ শাতাংশের মালিক ব্যাংকটির চেয়ারম্যান এসএম আমজাদ হোসেনের স্ত্রী সুফিয়া খাতুন আর বাকি ৫১ শতাংশের মালিক আমজাদ হোসেন নিজে।

নিজ ক্ষমতা অপব্যবহারে মাধ্যমে ব্যাংকটির চেয়ারম্যান থাকা অবস্থায় আমজাদ হোসেন বিভিন্ন কর্মচারী ও স্বজনদের নামে বিপুল টাকা কাহুজে প্রদিষ্ঠান দেখিয়ে উত্তোলনের মাধ্যমে আত্মসাৎ করেছেন বলে অভিযোগ উঠেছে।

এর আগে গত ৫ জানুয়ারি ঋণ জালিয়াতি, অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগের প্রাথমিক অনুসন্ধানের অংশ হিসেবে আমজাদ হোসেনের নামে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ার হস্তান্তরে নিষেধাজ্ঞা চেয়ে সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনে চিঠি দিয়েছিল দুদক। ওই চিঠিতে বলা হয়, ‘আমজাদ হোসেন সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কর্মাস ব্যাংকের শেয়ারসহ অন্যান্য প্রতিষ্ঠানের শেয়ার বিক্রি করার চেষ্টা করছেন। এসব অর্থ অবৈধ প্রক্রিয়ায় দেশের বাইরে পাচারের চেষ্টা করছেন, যা মানিলন্ডারিংয়ের অপরাধ।’

২০১৬ সালে দুর্নীতি দমন কমিশনে এস এম আমজদ হোসেনের দুর্নীতির অভিযোগ আসে। কমিশনে আসা আভিযোগ প্রাথমিক তদন্তের পর ২০১৭ সালে প্রথমবার তার বিরুদ্ধে ২০০ কোটি টাকার ঋণ জালিয়াতিসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগ অনুসন্ধান শুরু করে সংস্থাটি। ওই সময় কমিশন আমজাদ হোসেনের দুর্নীতির অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয় দুদক উপপরিচালক গুলশান আনোয়ার প্রধানকে।

নামে বেনামে ঋণ জালিয়াতি ও বিদেশে অর্থ পাচার ও অর্থ আত্মসাতের বিষয়টি বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) প্রাথমিক অনুসন্ধানে ধরা পড়ে। দুদকের তদন্তেও এসবের সত্যতা পাওয়া গেলে অর্থ আত্মসাতের সত্যতা পেলে বিভিন্ন ব্যাংকে চিঠির মাধ্যমে তার ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ এবং তার সব স্থাবর অস্থাবর সম্পদ ক্রোকের নির্দেশ দেয় সংস্থাটি। পরে গত বছরে ৯ জানুয়ারিতে এসএম আমজাদ হোসেন, তার স্ত্রী সুফিয়া আমজাদ ও মেয়ে তাজরির আমজাদ এর বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞার আবেদন করে দুদক।

রবিবার যাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে তারা হলেন, ব্যাংকটির সাবেক এমডি মো. রফিকুল ইসলাম, এমটিও তপু কুমার সাহা, সিনিয়র অফিসার বিদ্যুৎ কুমার মণ্ডল, এফএভিপি ও অপারেশন ম্যানেজার মোহা. মঞ্জুরুল আলম, ভিপি ও শাখাপ্রধান এসএম ইকবাল মেহেদী, সিনিয়র এক্সিকিউটিভ অফিসার খালেদ মোশারফ, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মো. জিয়াউল লতিফ, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেডিডেন্ট মো. মামুনুর রশীদ মোল্লা, উপব্যবস্থাপনা পরিচালক মো. শওকত আলী।

ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এসআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পুলিশের সোর্স হত্যা: পলাতক দুই আসামি গ্রেপ্তার

ডিজিটাল হুন্ডিতে ৪০০ কোটি টাকা পাচার, চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

ইউটিউবে জাল টাকা তৈরি শেখা, রাজমিস্ত্রি-জেলেকে নিয়ে গড়ে তোলা হয় চক্র

দুর্নীতি মামলায় মেজর মান্নান কারাগারে

ভুয়া নিয়োগপত্রে কোটি কোটি টাকা আত্মসাৎ

শিশু বিক্রির অর্ডার নিয়ে অপহরণ করতেন তারা

দুর্নীতির অভিযোগে রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা ​​​​

যাবজ্জীবন সাজা থেকে বাঁচতে ২২ বছর ধরে তরমুজ ও ওষুধ বিক্রেতা, অতঃপর...

বিমানবন্দরে ডলার কারসাজি, ১৯ ব্যাংকারসহ ২১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধর করে ছিনতাইয়ের অভিযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :