রক্তচাপ মাপার ডিজিটাল যন্ত্র কতটা কার্যকর?

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৮:২১

রক্তচাপ মাপার ডিজিটাল যন্ত্র কিনে অনেকেই বাড়িতে বসে পরিমাপ করেন। এই যন্ত্রগুলো কি আদৌ ঠিকঠাক কাজ করে? এমন প্রশ্ন অনেকেরই মনে উদয় হয়। এই জাতীয় যন্ত্র ব্যবহারের আগে কয়েকটি বিষয় মনে রাখা উচিত।

• ডিজিটাল রক্তচাপ মাপার যন্ত্র ব্যবহারের সময়ে এক জায়গায় স্থির হয়ে বসতে হবে। রক্তচাপ মাপার সময়ে নড়াচড়া করলে এই যন্ত্র ঠিক মতো কাজ করবে না।

• এই জাতীয় রক্তচাপ মাপার ডিজিটাল যন্ত্রে দুই ধরনের বেল্ট বা কাফ থাকে। এক ধরনের কাফ কব্জিতে বেঁধে রক্তচাপ মাপতে হয়। অন্য ধরনের কাফ বাহুতে বাঁধতে হয়। সাধারণত বাহুতে বাঁধার কাফ-ওয়ালা যন্ত্র অনেক নির্ভুল তথ্য দেয়।

• এই বেল্ট বা কাফটি যত চওড়া হবে, তত ভাল। তাতে বেশি মাত্রায় নির্ভুল তথ্য পাওয়ার সম্ভাবনা বাড়ে।

• অনেকেই মনে করেন, যত বেশি দাম দিয়ে এই যন্ত্র কিনবেন, তত ভাল। বিষয়টি আদতে তা নয়। রক্তচাপ মাপার দামি যন্ত্রগুলোতে আরও বেশ কিছু প্রযুক্তির সুবিধা পাওয়া যায়। যেমন, বেশি দামি যন্ত্রে ব্লুটুথের সুবিধা পাওয়া যায়। কিন্তু পরিসংখ্যান বলছে, বেশি মাত্রায় প্রযুক্তি নির্ভর দামি যন্ত্রগুলোর থেকে কম দামি যন্ত্রগুলি বেশি কাজের।

• যন্ত্র ঠিক করে কাজ করছে কি না, তা নিয়ে সংশয় রয়েছে? চিকিৎসক বা পেশাদার কারও কাছে গিয়ে রক্তচাপ মাপার পুরনো ম্যানুয়াল যন্ত্রে রক্ত চাপ মাপিয়ে নিন। এ বার ডিজিটাল যন্ত্রে একই সময়ে রক্তচাপ মাপুন। যদি সিসটোলিক ব্লাড প্রেশার বা উপরের সংখ্যাটি দুই ক্ষেত্রে সমান হয় বা তাদের মধ্যে বড় জোর ১০-এর পার্থক্য থাকে, তা হলে বুঝবেন, আপনার ডিজিটাল যন্ত্রটিও মোটামুটি ঠিকই কাজ করছে।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা