করতোয়া দূষণমুক্ত করতে উচ্চ আদালতের রায় বাস্তবায়নের দাবি

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ২০:১১ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২১, ২০:০৯

বিশ্ব নদী দিবস উপলক্ষে ‘মানুষের জন্য নদী’ শীর্ষক প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বগুড়া জেলা শাখা ও টিম ফর এনার্জি এ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্স (তীর) মানববন্ধন কর্মসূচি পালন করেছে। রবিবার বেলা সাড়ে ১১টায় শহরের সাতমাথায় এই মানববন্ধন পালন করেন তারা।

মানববন্ধনে বিশ্ব নদী দিবস-২০২১ এর গুরুত্ব তুলে ধরেন বাপা বগুড়া শাখার সাধারণ সম্পাদক জিয়াউর রহমান। এছাড়া বক্তব্য দেন- দৈনিক বগুড়ার ভারপ্রাপ্ত সম্পাদক রেজাউল হাসান রানু, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সাধারণ সম্পাদক সাঈদ সিদ্দিকী, প্রগ্রেস গ্রুপের চেয়ারম্যান মোস্তাফিজার রহমান, আশরাফুন নাহার, বাপার সদস্য ও নাট্যকর্মী নিভা রানী সরকার পূর্ণিমা, জাকিয়া সুলতানা, তীরের সভাপতি রাকিবুল হাসান ও সাধারণ সম্পাদক রিফাত হাসান।

বক্তারা বলেন, বাংলাদেশের অসংখ্য নদীর মধ্যে অন্যতম নদী করতোয়া। যে নদী এক সময় ছিল স্রোতবহুল। জেমস রেনেলের মানচিত্র অবলোকন করলে দেখা যায়, এ নদীর প্রবাহ ছিল বেগবান ও আকৃতিতে বৃহৎ। অথচ সময়ের বিবর্তনে অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিতভাবে দ্রুত নগরায়ণ, জনসংখ্যা বৃদ্ধি, মানুষের অপরিনামদর্শী কর্মকাণ্ড ও অবৈধ দখলদারিত্বের ফলে করতোয়া নদীর উপর বিরূপ প্রভাব ফেলছে। দূষিত হচ্ছে নদীর পানি, বিপর্যস্ত হচ্ছে পরিবেশ, বিপন্ন হচ্ছে মানুষ। বগুড়াকে বাঁচাতে হলে করতোয়া নদীকে করতে হবে বেগবান।

মানববন্ধন থেকে জেলা প্রশাসনের নিকটে করতোয়াসহ বগুড়ার সকল নদীর পানি প্রবাহ ফিরিয়ে আনা, নদীর জায়গায় দখল করে থাকা সকল অবৈধ স্থাপনা অপসারণ ও বালি উত্তোলন বন্ধে জোরালো দাবি জানানো হয়। সেই সাথে করতোয়া নাব্য ফিরিয়ে আনতে আদালতের আদেশ দ্রুত বাস্তবায়ন দেখতে চায় সমগ্র বগুড়াবাসী।

মানববন্ধন কর্মসূচীতে উপস্থিত ছিলেন- শেখ আবু হাসানাত, সহযোগী অধ্যাপক ফজলে বারী রতন, এটিএম আহসান তালুকদার রঞ্জু, জাহেদুর রহমান, এম ফজলুল হক বাবলু, আবুল হাসানাত খসরু, মোখছেদ আলী, শাহান-ই-জেসমিন, কানিজ রেজা, সৈয়দা তাহমিনা পারভিন শ্যামলী, আতিকুর ইসলাম, আব্দুর রশিদ ও তীরের সদস্যরা।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :