প্রধানমন্ত্রীর জন্মদিনে ৩১তম বিসিএস ক্যাডারদের কবিতাগ্রন্থ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২১, ২০:৩৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে উপলক্ষে রাজনৈতিক দলসহ নানা সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন ধরনের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। তবে প্রধানমন্ত্রীর জন্মদিনকে কেন্দ্র করে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন। সংগঠনটির পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে স্মারক কবিতাগ্রন্থ। যার নাম দেওয়া হয়েছে 'আমাদের শেখ হাসিনা'।

বইটিতে বাংলা সাহিত্যের অন্যতম কবি নির্মলেন্দু গুণসহ সংগঠনের সদস্যের কবিতা স্থান পেয়েছে।

সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে এই স্মারক গ্রন্থের কবিতাগুলো বাংলাদেশকে ভালোবেসে প্রাণ থেকে উৎসারিত এক গুচ্ছ কবিতা। দুটো ছাড়া বইটির সবগুলো কবিতাই নতুন। এই গ্রন্থের মাধ্যমে পাঠক যদি একটুও প্রশান্তি অনুভব করলেই এই চেষ্টা তাদের সার্থক হবে।

বইটির ভূমিকায় বলা হয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করার পর বাংলাদেশে পাকিস্তান চর্চার রাজনীতি নির্মানের লক্ষ্যে এদেশের শোণিত প্রবাহে অন্ধকার আর পিছে হাঁটার যে সূচনাকাল- সেই বিরূপ প্রতিবেশে শেখ হাসিনার আগমন হয় বাংলাদেশের রাজনীতিতে। আসলে বাংলাদেশের জন্য বঙ্গবন্ধুর অনুপস্থিতি দূর করে -যার বাস্তবতা বর্তমান সময়ে এদেশ উপভোগ করছে। আজকের সময়ের বাঙালি শেখ হাসিনার ওপর দেশের ভার দিয়ে নিশ্চিন্তে আছে।

অন্যদিকে শেখ হাসিনাও দেশকে পিতার স্বপ্নের সোনার বাংলা বানাবার এক নিষ্ঠা দেখিয়েছেন। পৃথিবীতে মানুষকে ভালোবাসার এক অমর গাঁথা, প্রকৃতপক্ষে বিস্ময় হচ্ছে শেখ হাসিনার সহজাত দক্ষতায় খুব অল্প সময়ে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ষোল কোটি প্রাণে আজ আলোর সাহস হয়েছে স্বাধীনতার সুবাতাস। বাংলাদেশ ভূখণ্ডের লক্ষ কোটি নিঃসহায় মানুষ বাঁচানোর আকুতি থেকে বঙ্গবন্ধু ঐশ্বরিক রাজনীতির সূচনা করেন। সেই রাজনীতি জেনেই বড় হন বঙ্গবন্ধু কন্যা।

১৯৭৫'র কালো ব্যথা সরিয়ে দেশের মানুষের পাশে দাঁড়িয়েছেন তিনি। দানবের থাবা উপেক্ষা করে শেখ হাসিনা মমতার সুমহান ইতিহাস দিলেন দেশে আর মানুষে মানুষে।

সর্বোপরি শেখ হাসিনাকে যদি আমরা হৃদয়ে ধারণ করতে না পারি তবে বর্তমান বাংলাদেশকে ও নিজেদেরকে চিনে নেয়া দুর্বল হয়ে উঠবে।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :