প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শুভ জন্মদিন বিশ্বমানবতার আলোর দিশারি

আরিফুর রহমান দোলন
| আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১২:৪৩ | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৬

দক্ষ ও সফল রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনের প্রাক্কালে তার সম্মাননার মুকুটে যোগ হলো আরও একটি পালক। আজ তার ৭৫তম জন্মদিন। দিন সাতেক আগে জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের পথে বাংলাদেশের সাফল্যের স্বীকৃতি হিসেবে ‘এসডিজি প্রোগ্রেস অ্যাওয়ার্ড’ পান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগেরবারও তরুণদের দক্ষতা উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে তাকে ‘চ্যাম্পিয়ন অব স্কিলস ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ পুরস্কারে ভূষিত করে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)। সেবারই প্রধানমন্ত্রী আরও একটি পুরস্কারে ভূষিত হন। শিশুদের টিকাদানে সফলতার জন্য ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননা দেয় গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনেশন এবং ইমিউনাইজেশন (জিএভিআই)।

বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য পুরস্কার পাওয়া বঙ্গবন্ধুকন্যার জন্য নতুন কিছু নয়। ৪০টির বেশি আন্তর্জাতিক পুরস্কার তার অর্জনের সোনালি তালিকায় জ্বলজ্বল করে শোভা পাচ্ছে।

শেখ হাসিনার দক্ষ ও বিচক্ষণ নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। করোনা মহামারিতে ঘনবসতিপূর্ণ বাংলাদেশে কয়েক লাখ লোক মারা যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছিল বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। কিন্তু প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ মহামারি মোকাবিলা করেছে সফলভাবে। বিশ্বের উন্নত দেশগুলোর মতো মৃত্যুর মিছিল দেখেনি বাংলাদেশ। জনসংখ্যা ও ঘনত্বের হিসাবে বাংলাদেশে এই ভাইরাসের গণসংক্রমণ যেরকম ভয়াবহ রূপ ধারণ করবে বলে আশঙ্কা করা হচ্ছিল, সেটি হয়নি। সরকার সময়ে সময়ে ব্যবস্থা নেওয়ার ফলে এটি সম্ভব হয়েছে। ইতিমধ্যে করোনাভাইরাসের গণটিকা কার্যক্রম শুরু হয়েছে দেশে।

করোনাভাইরাস প্রতিরোধে লকডাউনের কারণে অর্থনীতির যেটুকু ক্ষতি হয়েছে তা অনেকটা কাটিয়ে উঠে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। অসহায়দের ঘরে ঘরে খাদ্য ও আর্থিক সহায়তা পৌঁছে দিয়েছে সরকার। বিশেষ প্রণোদনা দিয়েছে প্রায় সব ক্ষেত্রে। করোনা দুর্যোগে দেশের জিডিপি ও অর্থনীতির চাকা সচল রাখতে পারায় বিশ্বে প্রশংসিত হয়েছেন শেখ হাসিনা।

শেখ হাসিনার দক্ষ ও বিচক্ষণ নেতৃত্বে অর্থনীতির প্রতিটি সূচকে এগিয়ে থাকা বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। শিক্ষা, নারী ও যুব উন্নয়ন, শিশুমৃত্যুর হার হ্রাস, মানবিকতা, শান্তি ও নিরাপত্তা- সমাজ ও রাষ্ট্রের প্রায় প্রতিটি ক্ষেত্রে নজির স্থাপন করে চলেছে শেখ হাসিনার বাংলাদেশ। উন্নয়নের মহাসড়কে বাংলাদেশকে নিয়ে তার অদম্য অগ্রযাত্রা আর সফলতার দৃঢ় ব্যক্তিত্বের কল্যাণে বাংলাদেশ এখন বিশ্বে সমীহ জাগানো নাম।

বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা দেশে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ প্রায় নির্মূল করেছেন। মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে তা বাস্তবায়নে সফল হয়েছেন। পাবর্ত্য শান্তি চুক্তি করে অশান্ত পাহাড়ে এনেছেন স্থিতিশীলতা। মিয়ানমার সেনাবাহিনীর হত্যা-নির্যাতন থেকে প্রাণ বাঁচাতে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বদরবারে স্থাপন করেছেন মানবতার অনন্য দৃষ্টান্ত।

বিশ্বশান্তি, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, মানবসম্পদ, নারীশিক্ষা, কৃষি, তথ্যপ্রযুক্তি উন্নয়নে শেখ হাসিনার অঙ্গীকার পালন আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে অধিষ্ঠিত করেছে উচ্চাসনে।

আমরা এমন একজন রাষ্টনায়ক পেয়ে গর্বিত-আনন্দিত। তার নেতৃত্বে শিগগিরই আমরা মধ্যবিত্ত দেশের কাতারে দাঁড়াতে যাচ্ছি। এরপর উন্নত দেশের কাতারে আমাদের নিয়ে যাবেন কান্ডারি শেখ হাসিনা। দৃষ্টিসীমায় এই লক্ষ্য ধরে রেখে দেশের মানুষ জাতির পিতার কন্যা, টানা চারবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পেছনে আজ ঐক্যবদ্ধ।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন অবস্থান করছেন যুক্তরাষ্ট্রে। এরই মধ্যে তার ৭৫তম জন্মদিন উদযাপন হচ্চে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে। জাতিসংঘ অধিবেশনের সময় প্রধানমন্ত্রীর সম্মাননা অর্জন ও জন্মদিন উদযাপন আমাদের রাঙিয়েছে ভিন্ন মাত্রায়।

শুভ জন্মদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বমানবতার আলোর দিশারি, আপনার দীর্ঘায়ু কামনা করি। বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ এবং বাঙালি জাতিকে সোনার বাংলা উপহার দিতে আপনার বড় প্রয়োজন বাংলাদেশের।

লেখক: সম্পাদক, দৈনিক ঢাকা টাইমস, ঢাকা টাইমস২৪.কম ও সাপ্তাহিক এই সময়

সংবাদটি শেয়ার করুন

রাজপাট বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা