পৃথিবী গ্রন্থ, শেখ হাসিনা

প্রকাশ | ২৮ সেপ্টেম্বর ২০২১, ১১:২৪

আব্দুল্লাহ আল হাদী

পথ খুঁইয়ে খুঁইয়ে শেখ হাসিনা নিজেকে চিনেছেন বঙ্গবন্ধুর স্বপ্নের মতো, পথের মানুষকে ভালোবেসে বারবার খুঁজে ফিরতে চেয়েছেন পিতার স্মৃতিতে। সব ভেঙে গেলেও মন ভাঙতে পারেননি। যে মন বঙ্গবন্ধু মুজিব রেখেছিলেন জমা একটি মানচিত্রে, এখন ছাপান্ন হাজার বর্গমাইলের সে মানচিত্রের নাম বাংলাদেশের শেখ হাসিনা।

পৃথিবীর জীবন্ত গ্রন্থ যেন শেখ হাসিনা। এবং তা কোনো একখানা গ্রন্থ নয়, যেন সারা পৃথিবী মিলেই একখানা গ্রন্থ। সারা পৃথিবী মিলে একখানা গ্রন্থ বললাম এই কারণে যে শুধু গ্রন্থ পড়ে শেষ করা যায়, কিন্তু শেখ হাসিনার শেষ বলে কিছু নেই। আরো ভবিষ্যৎ পৃথিবীর মানুষ একদিন নিশ্চয় তা জানতে পারবে তাঁদের অনুসন্ধানের পর্যায় থেকে পর্যায়ে। এখন শুধু এটুকু বলা যায় জর্জ কেন্টরের গাণিতিক ইনফিনিটির সম্মুখ দার্শনিক উদাহরণ হচ্ছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তাঁর প্রতিটা শুরুই একটা একটা অসাধারণ গ্রন্থের নতুন শুরু। তিনি অন্বেষণ করেন না, পৃথিবী তাঁকে অন্বেষণ করে পৃথিবীর নিজের কতখানি নতুন চিনে নেওয়ার জন্য।

কল্যাণকামী রাষ্ট্রের সহজ দার্শনিক শেখ হাসিনা। সহজ বললাম এই কারণে যে তাঁর রাষ্ট্র চিন্তায় দুর্বোধ্যতা বা কোনো বক্র অশনি নেই। আছে শুধু মানুষের কল্যাণের জন্য নতুন উন্মোচন।

শেখ হাসিনাকে বুঝতে না পারলে আধুনিক বাংলাদেশ কিংবা আধুনিক কোন জাতিরাষ্ট্র সম্বন্ধে জানা যাবে না। জানা যাবে না মানুষের জন্য মানুষের অন্তর কতখানি প্রাণবন্ত হতে পারে সঞ্জীবনী সবুজের মতো।

তিনি যেন তাঁর হাতের রেখা নিজে নিজে এঁকেছেন, যেভাবে যত্ন করেছেন তিনি নিজের অন্তর মানুষের কল্যাণের জন্য। কেননা এই রেখে যাওয়া সাধারণ মানুষ তাঁর আব্বার অতি প্রিয় ছিল।

সাধারণত রাগ-অভিমান-ভয় কিংবা ক্রোধে মানুষ প্রতিনিয়ত মলিন হয়ে যায়, কিন্তু শেখ হাসিনা নিজের অন্তরে আরও বেশি কর্মময় হয়ে উঠেছেন ঊষার আলোর মতো। নিয়ম ছেড়ে গড়ে উঠেছেন পৃথিবীর ব্যতিক্রম সুন্দর, কল্যাণময়ী হয়ে উঠেছেন পৃথিবীর প্রতিদিন হাতে নিয়ে, যেখানে বিস্মিত হয়ে ওঠে বিদ্যান প্রতিনিয়ত নতুন কোনো গ্রন্থ মনে করে, যা পাঠ করে শেষ করে যায় না, প্রতিদিন সূর্যের নতুন আলোর মতো।

শেখ হাসিনা অসহায়দের কাছে অনেক সহজ এক আপনজন। মানুষ নিজে যেমন তাঁর দিন শেষে নিজের আপনজন। শেষ পর্যন্ত একটা আশ্রয় তো অন্ততপক্ষে বাংলার মানুষের আছে। পৃথিবীর কেউ শুনুক আর না শুনুক কেউ একজন যেন তাঁর সাহসীকথা বলেই যাচ্ছেন, পৃথিবীর শোষিত বঞ্চিত মানুষের পক্ষে বঙ্গবন্ধু মুজিবের সেই কথা কেউ একজন এখনো বলেই যাচ্ছেন।

করোনার শুরুতে অনেকেই আমাকে অনেক কথা বলেছিল, আমি শুধু বলেছিলাম শেখ হাসিনা নিজেই বাংলাদেশের জন্য সুরক্ষা। শেখ হাসিনা থাকতে আমাদের কিছুই হবে না। শেখ হাসিনা আমাদের সাহস। আজকের আমাদের এই সাহস হয়ত কোন ব্যাংক হিসাবে কেনা বেচা করা যাবে না, কিংবা কোন সূচকে দর-দামে উঠবে না। তবে তা মানুষ হিসেবে বেঁচে থাকার জন্য অনেক জরুরি। শেখ হাসিনা সাহসী এক প্রতিনিয়ত নতুন গ্রন্থ যা পৃথিবীর সামনে অন্য কোন কাব্য বা মহাকাব্যের সাথে তুলনা যোগ্য নয়।

লেখক: কবি ও গবেষক।