সারাদেশে একযোগে চলল টিকাদান

প্রকাশ | ২৮ সেপ্টেম্বর ২০২১, ২১:১০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে এক দিনে ৭৫ লাখ মানুষকে করোনাভাইরাসের টিকা দেওয়ার লক্ষ্য নিয়ে সারাদেশে বিশেষ টিকাদান কর্মসূচি পালিত হয়েছে। এছাড়া নিয়মিত টিকাদান কার্যক্রমের আওতায় বাকি পাঁচ লাখসহ মোট ৮০ লাখ মানুষকে টিকাদানের লক্ষ্য রয়েছে এই বিশেষ ক্যাম্পেইনে।

মঙ্গলবার সকালে দেশের চার হাজার ৬০০ ইউনিয়ন, এক হাজার ৫৪টি পৌরসভা, সিটি করপোরেশনের ৪৪৩টি ওয়ার্ডের নির্ধারিত কেন্দ্রে এ কর্মসূচি শুরু হয়। সকাল থেকে ঢাকাসহ দেশের সব কেন্দ্রগুলোতে টিকা প্রত্যাশীদের ভিড় লেগেছিল। অনেক টিকাদান কেন্দ্রে আগতদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। তবে অতিরিক্ত ভিড়ের কারণে স্বাস্থ্যবিধি মানাও সম্ভব হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তর আগেই জানিয়েছিল, ২৫ বছরের বেশি বয়সী, যারা আগেই টিকার জন্য নিবন্ধন করেছিলেন, তাদের মধ্য থেকে ৭৫ লাখ মানুষকে এ দিন টিকার প্রথম ডোজ দেওয়া হবে। সেজন্য তাদের মোবাইলে আগেই এসএমএস পাঠিয়ে কেন্দ্র জানিয়ে দেওয়া হয়।

টিকা নেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার চল্লিশোর্ধ্ব ব্যক্তি, নারী ও প্রতিবন্ধীদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। আজ শুরু হওয়া এই বিশেষ ক্যাম্পেইন লক্ষ্যমাত্রায় না পৌঁছা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে চলমান থাকবে। স্থানীয়ভাবে টিকাদানের সময় পরিবর্তন ও পরিবর্ধন করা যাবে।

জানা গেছে, উপজেলা পর্যায়ে প্রতিটি ইউনিয়নে কোনো ওয়ার্ডের একটি কেন্দ্রে একটি বুথ, পৌরসভার প্রতিটি কেন্দ্র্রে একটি বুথ, সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে তিনটি বুথের মাধ্যমে টিকা দেওয়া হয়েছে। এই বিশেষ ক্যাম্পেইনের মধ্যে সারাদেশে আগে থেকে চলা টিকাদান কর্মসূচি অব্যাহত থাকবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. খুরশীদ আলম সোমবার বলেছিলেন, প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনকে কেন্দ্র করে এ টিকাদান কর্মসূচির পরিকল্পনা করা হয়েছে। বিশ্বে যখন করোনা মহামারি শুরু হলো; যখন অনেক দেশই টিকার অনুমোদন দেয়নি, তখন তিনি টিকা সংগ্রহের জন্য অনুমতি দিয়ে রেখেছিলেন। এটা তার দূরদর্শিতার পরিচায়ক।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/ডিএম/জেবি)