ওয়ার্ল্ড হার্ট ডে: হৃদয়ের যত্নে হৃদয়বান হই

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২১, ১০:২৫

প্রতিবছর ২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট (হৃদপিন্ড) দিবস হিসেবে পালন করা হয়। এই বিশেষ দিনটির লক্ষ্য হল হৃদযন্ত্র সম্পর্কিত রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং কীভাবে তাঁদের হৃদয়কে সুস্থ রাখা যায় সে সম্পর্কে মানুষের জ্ঞান বৃদ্ধি করা। এবারের দিবসের প্রতিপা‌দ্য 'হৃদয়ের যত্নে হৃদয়বান হই'।

হার্ট ভালো রাখতে রোজকার খাবারে যেসব ফল রাখতে পারেন-

তরমুজ: একটি গবেষণায় দেখা গিয়েছে, এই ফলের জেরে ক্ষতিকারক কোলেস্টেরল তৈরি বন্ধ হয়ে যায়। তরমুজ এলডিএল, কোলেস্টেরলের উৎপাদনকে অর্ধেক করে দেয় যা ধমনী এবং হৃদপিন্ডের জন্য অত্যন্ত ক্ষতিকর।

কমলালেবু: এটি সাইট্রাস ফল, যেখানে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে সাহায্য করে। রয়েছে প্রচুর পুষ্টিগুণও। পটাশিয়ামে পরিপূর্ণ এই ফল আমাদের হৃদযন্ত্রকে ভালোভাবে কাজ করতে সাহায্য করে।

বেরিজ: সব ধরনের বেরিই হার্টের জন্য ভালো, সেটা ব্লুবেরি হোক বা ব্ল্যাকবেরি হোক বা স্ট্রবেরি হোক, এই ধরনের ফলের অধিক পরিমাণে গ্রহণ হৃদরোগজনিত রোগ প্রতিরোধ করে। এগুলি সবই ভিটামিন সি, ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্টের একটি দুর্দান্ত উৎস।

বাতাবি লেবু: এতে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম এবং ফাইবার যা হৃদরোগ প্রতিরোধে জন্য উপকারী বলে মনে করা হয়। একটি গবেষণায় দেখা গিয়েছে যে ২.৫ গ্রাম ফাইবার যুক্ত ভাল "এইচডিএল" কোলেস্টেরলের দিকে পরিচালিত করে যা আমাদের হার্টকে ফিট রাখতে সাহায্য করে।

ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :