সেতুর আন্ডারপাসে যানজট, ভোগান্তি চরমে

আশিকুর রহমান, কালিয়াকৈর (গাজীপুর)
 | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০২১, ১৪:০৭

ঢাকার সঙ্গে উত্তরের জেলাগুলোর যোগাযোগ সহজলভ্য করতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ছয় লাইন সড়কে রুপান্তর করা হয়েছে। যানজট নিরসনে নির্মাণ করা হয়েছে কয়েকটি উড়াল সেতু। তবে বিশেষ বিশেষ পয়েন্টে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত উড়াল সেতুর আন্ডারপাসে থাকে ঘণ্টার পর ঘণ্টা যানজট।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সাহেব বাজার বাইপাস এলাকায় গিয়ে দেখা গেছে এমন চিত্র।

সরেজমিনে দেখা গেছে, ব্যস্ততম ধামরাই-মাওনার আঞ্চলিক সড়কটি ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর বাইপাস এলাকার উড়াল সেতুর আন্ডারপাস হয়ে কয়েকটি অঞ্চলে মিলিত হয়েছে। প্রতিনিয়তই হাজার হাজার মানুষ ও যানবাহণের চলাচল এই সড়ক ধরে। শুধু ধামরাই-মাওনা সড়ক নয়। এই সড়কের দু পাশেই রয়েছে কালিয়াকৈর বাজার, পৌরসভা, উপজেলা কমপ্লেক্স, থানা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ স্কুল কলেজ ও কালিয়াকৈর দক্ষিণ পশ্চিম এলাকার যোগাযোগ ব্যবস্থা। দিন-রাত সড়কের ওই আন্ডারপাসে ঘন্টার পর ঘন্টা চরম যানজট দেখা দেয়। উড়াল সেতুর উপর দিয়ে চলাচল করে দূরপাল্লার যানবাহন আর আন্ডারপাস হয়ে সড়কের দুই পাশে সিএনজি, অটোরিকশা, মোটরসাইকেসহ ধামরাই-মাওনা সড়কের বিভিন্ন যানবাহন পারাপার হয়।

মহাসড়কে দুর্ঘটনা কমাতে কালিয়াকৈর উপজেলার শ্রিফলতলী বাইপাস, বংশাই ব্রিজ ও কয়েকটি স্থানে সড়ক পারাপার বন্ধ করে দেয়ায় ওই একটি মাত্র আন্ডারপাস হয়েই দুই মহাসড়কের শতশত যানবাহন চলাচল করে। এতে দিন দিন ওই স্থানে যানজট বাড়ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রবেশের জন্যেও ওই আন্ডারপাস ব্যবহার করতে হয়। অ্যাম্বুলেন্সসহ নানা ধরনের গুরুত্বপূর্ণ যানবাহন হরহামেশা যানজটে আটকা পড়ে থাকতে হচ্ছে এ অংশে। রোগী নিয়ে চরম বিড়ম্বনার শিকার হতে হয় ভুক্তভোগীদের। এছাড়াও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দ্রুত গতির যানবাহনের মুখোমুখি হচ্ছে দুই পাশে থেকে আসা যানবাহনগুলো। ফলে ঘটছে নানা দুর্ঘটনাও। সম্প্রতি ওই আন্ডারপাস এলাকায় কয়েকটি দুর্ঘটনায় প্রাণহানিসহ গুরুতর আহত হয়েছেন অনেকেই।

স্থানীয় বাসিন্দা শাহিনুর রহমান জানান, যানজট আর দুর্ঘটনা কমাতে এখানে আন্ডারপাস করা হয়েছে। কিন্তু দিন দিন এই আন্ডারপাসের কারণের যানজট আরও বাড়ছে।

সাজ্জাদুর রহমান রতন নামে এক ব্যক্তি জানান, দিন রাত একই স্থানে ব্যাপক যানজট লেগে থাকে। কোন ট্রাফিক নেই, কোন আইন-কানুন নেই। তালে বেতালে গাড়ি চলাচল করে। দিন দিন দুর্ভোগ বাড়ছেই। যানজট থেকে মুক্তির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি।

এ বিষয়ে সাউথ এশিয়া রোড কানেক্টিভিটি (সাচেক) এর উপ-সহকারী প্রকৌশলী সাইফুর রহমান ঢাকাটাইমসকে বলেন, ওই এলাকাতে যানবাহনের চাপ অনেক বেশি। দুই সড়কের যানবাহন চলাচল করে একটি আন্ডারপাস দিয়ে। তাই আন্ডারপাসে যানজট বাড়ছে। তবে আমরা অতি দ্রুত আন্ডারপাসের দুই পাশে সড়কের দৈর্ঘ বৃদ্ধির কাজ শুরু করবো। আন্ডারপাসের দুই পাশের সড়ক বৃদ্ধি করা হলে যানজটের অনেকটাই নিরসন হবে।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :