নাটোরে মা ইলিশ সংরক্ষণে জেলা টাস্কফোর্স কমিটির সভা

প্রকাশ | ৩০ সেপ্টেম্বর ২০২১, ১৫:৪৯

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস

নাটোরে মা ইলিশ সংরক্ষণে জেলা টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। মা ইলিশের প্রজনন নিরাপদ রাখার লক্ষে আগামী ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন সারা দেশে ইলিশ ধরা বন্ধ থাকবে। বৃহস্পতিবার নাটোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত ইলিশ সম্পদ উন্নয়ন-সংক্রান্ত জেলা টাস্কফোর্স কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

জানা গেছে, সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২২ দিন দেশব্যাপী ইলিশ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিময় নিষিদ্ধ থাকবে। ইলিশের প্রজনন ক্ষেত্রে সব ধরনের মৎস্য আহরণও এ সময় নিষিদ্ধ থাকবে। ইলিশের নিরাপদ প্রজননের স্বার্থে বিশেষ করে লালপুর উপজেলার পদ্মা নদীতে এ সময় মা ইলিশ সংরক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

সভায় জেলা প্রশাসক বলেন, মৎস্য সম্পদ রক্ষার মাধ্যমে খাদ্যের চাহিদা পূরণ হচ্ছে, বেকারত্ব দূর হচ্ছে, উদ্যোক্তা তৈরি হচ্ছে, গ্রামীণ অর্থনীতি সচল হচ্ছে এবং দেশের রপ্তানি আয় বাড়ছে। মৎস্যজীবীদের স্বার্থেই মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ এবং অভিযান পরিচালনা করা হয়। দেশের মৎস্য সম্পদ রক্ষায় যত কঠিন হওয়া লাগে, তত কঠিনই হতে হবে। কাউকে এ বিষয়ে ছাড় দেওয়া হবে না।

এ সময় ২০ কেজি করে ৫০০ জেলে পরিবারকে ১০ মেট্রিক টন সরকারি সাহায্য দেওয়াসহ তাদের বিভিন্ন সমস্যার চিত্রও তুলে ধরেন।

সভায় উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার মীর আসাদুজ্জামান ও জেলা মৎস্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নাজিম উদ্দিনসহ অনেকে।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/এসএ)