বাংলায়ন সভার শিল্প-সাহিত্যের বৈঠক অনুষ্ঠিত

সাহিত্য প্রতিবেদক
ঢাকাটাইমস
| আপডেট : ০৪ অক্টোবর ২০২১, ১১:৪২ | প্রকাশিত : ০২ অক্টোবর ২০২১, ১২:৪২

কোভিড সময়ে আমরা বাংলা সাহিত্য ও সংস্কৃতির অনেক গুণীজন হারিয়েছি। তাদের স্মরণ করেই অনুষ্ঠিত হয় প্রথম ‘শিল্প-সাহিত্যের বৈঠক’। এর আয়োজন করে বাংলায়ন সভা। ১ অক্টোবর বিকেলে ঢাকার ইস্কাটন গার্ডেনের ঢাকা টাইমস মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে কোভিড সময়ে প্রয়াত গুণীজনদের স্মরণে শোকপ্রস্তাব উপস্থাপন ও শ্রদ্ধা জানানো হয়। এছাড়া অনুষ্ঠানে প্রয়াত কথাশিল্পী বুলবুল চৌধুরীর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন কথাশিল্পী হামিদ কায়সার। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলায়ন সভার মুখপাত্র শামস সাঈদ।

স্বরচিত ও গল্পপাঠ করেন হামিদ কায়সার, মোস্তফা মঈন, রিয়াদ সৈয়দ, নাসির হেলাল, পারু পারভীন, রাসেল রায়হান, সৌম্য সালেক, ফারুক সুমন, হারুন পাশা, জব্বার আল নাঈম, ফাহিম পারভেজ ও নূর মোহাম্মদ। রবীন্দ্রসংগীত পরিবেশন করেন মোনতাহা শাহরিন নোহা।

বৈঠকে অংশগ্রহণ ও লেখা পাঠ ছিল সবার জন্য উন্মুক্ত। এবারের বৈঠক উৎসর্গ করা হয় ডক্টর মুহম্মদ শহীদুল্লাহকে। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলায়ন সভার সদস্য সৌম্য সালেক। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফয়সাল আহমেদ, হাবিবুল্লাহ ফাহাদ, নাহিদ রিয়াসাদ, শাম্মী ইসলাম নীলা, সন্তোষ রায়, চামেলী বসু, রহিম রানা, শাহাদাত হোসেন তৌহিদ, প্রদীপ রায়, গিরীশ গৈরিক, খালেদ রাহী প্রমুখ।

’৫২-র ভাষা আন্দোলন ও ২১ ফেব্রুয়ারির চেতনা ধারণ করে ‘বাংলায়ন সভা’র যাত্রা শুরু গত ৪ সেপ্টেম্বর। সংগঠনটির মুখপাত্র কথাশিল্পী শামস সাঈদ, সম্পাদক কবি ফারুক সুমন ও সমন্বয়কের দায়িত্বে রয়েছেন গাজী মুনছুর আজিজ। সংগঠনটি ‘বাংলা বিশ্বময়’ স্লোগান ধারণ করে বাংলা ভাষা ও সাহিত্যের সম্প্রসারণের লক্ষ্যে কাজ করছে। এরই ধারাবাহিকতায় শিল্প-সাহিত্যের এই বৈঠকের আয়োজন করা হয়।

(ঢাকাটাইমস/২অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :