স্কুলছাত্রীকে উত্ত্যক্তের দায়ে ইজিবাইক চালকের কারাদণ্ড

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০২১, ১৭:০২

বাগেরহাটে স্কুলছাত্রীকে উত্ত্যক্তের দায়ে আব্দুল কাদের নামে এক ইজিবাইক চালককে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। রবিবার দুপুরে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুছাব্বেরুল ইসলাম বাগেরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের আদালত বসিয়ে ওই চালককে এই দণ্ড দেন।

পরে পুলিশ দুপুরেই তাকে জেলা কারাগারে পাঠিয়েছে। দণ্ডপ্রাপ্ত আব্দুল কাদেরের বাড়ি বাগেরহাট সদর উপজেলার ডেমা ইউনিয়নের কাশিমপুর গ্রামে।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, বাগেরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ওই ছাত্রীকে স্কুলে যাওয়া-আসার পথে অশ্লীল অঙ্গভঙ্গির অভিযোগ উঠে ইজিবাইক চালক আব্দুল কাদেরের বিরুদ্ধে। পরে সবার উপস্থিতিতে এ অভিযোগ স্বীকার করে নেয়ায় দণ্ডবিধির ৫০৯ ধারায় তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

দশম শ্রেণির ওই শিক্ষার্থী বলেন, আমরা মেয়েরা যারা স্কুলে পড়ি তাদের রিকশা অথবা ইজিবাইকে চড়ে প্রতিদিন স্কুলে যাওয়া-আসা করতে হয়। কিছু চালক আছেন যারা মেয়েদের সঙ্গে অশ্লীল অঙ্গভঙ্গিসহ নানা কটুক্তিমূলক কথাবার্তা বলে থাকেন। এই চালক কয়েকদিন ধরে আমাকে স্কুলে আসা-যাওয়ার পথে ফলো করে আসছিল। এর মধ্যে দুই দিন তিনি আমাকে তার ইজিবাইকে উঠতে বললে আমি তাতে না ওঠায় তিনি আমাকে অশ্লীল অঙ্গভঙ্গিসহ উত্যক্ত করেন। আমি বিষয়টি পরিবারকে জানালে পরিবার আমাকে ওই চালককে সনাক্ত করতে উৎসাহ দেয়। আমি পরিবারের উৎসাহের জায়গা থেকে ওই চালককে সনাক্ত করি। তার শাস্তি হওয়ায় আমি দারুণ খুশি। আমি চাইছিলাম ওই লোকটি আমার সঙ্গে যে আচরণ করেছে তা যেন আমার স্কুলে পড়া অন্য সহপাঠি বা শিক্ষার্থীদের বেলায় না ঘটে। লোকটির সাজা হওয়ায় উনার মতো উত্যক্তকারীরা এই ধরনের কাজ থেকে বিরত থাকবে বলে আশা এই শিক্ষার্থীর।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক চিত্তরঞ্জন পাল বলেন, রবিবার সকাল সাড়ে নয়টার দিকে প্রতিদিনের মত স্কুলে রওনা দিয়ে আমলাপাড়া এলাকায় পৌঁছে ওই চালককে দেখতে পেয়ে তার পরিবারকে জানালে তার পরিবার স্থানীয় কয়েকজনের সহযোগিতা নিয়ে ইজিবাইক চালককে ধরে স্কুলে নিয়ে আসে। পরে আমরা বিষয়টি প্রশাসনকে জানালে প্রশাসন এসে তাকে দণ্ড দেয়।

বাগেরহাট অভিভাবক ফোরামের সভাপতি আহাদ উদ্দিন হায়দার স্কুলছাত্রীদের উদ্দেশে বলেন, স্কুলে আসা-যাওয়ার পথে মেয়েদের কেউ বিরক্ত করলে সঙ্গে সঙ্গে অভিভাবক অথবা স্কুল কর্তৃপক্ষকে জানাবে। তাহলে পথে দাঁড়িয়ে থাকা এসব উত্ত্যক্তকারীরা তোমাদের আর উত্ত্যক্ত করার সাহস দেখাবে না।

(ঢাকাটাইমস/৩অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :