চলনবিলের জীববৈচিত্র্য ও পাখি রক্ষায় প্রচার

প্রকাশ | ০৩ অক্টোবর ২০২১, ১৮:৩৩

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস

চলনবিলে শিকারির হাত থেকে রক্ষা পেয়ে মুক্ত আকাশে উড়লো ১৫টি বক পাখি। রবিবার সকালে সিংড়ার কলম মির্জাপুর গ্রামে ধানক্ষেতে পেতে রাখা দুটি খেজুর পাতার ঘরের ফাঁদসহ ১৫টি বকপাখি উদ্ধার করে স্থানীয় পরিবেশকর্মীরা।

পরে পাখিগুলোকে কলম ডিগ্রি কলেজ মাঠে অবমুক্ত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কলম ডিগ্রি কলেজের অধ্যক্ষ শফিকুল কবীর, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি ও সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশ কর্মী আবু বকর সিদ্দিক, প্রিন্স মোহাম্মদ রিপন প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, রবিবার চলনবিলের কলম মির্জাপুর ধানক্ষেতে খেজুর পাতার ঘর বানিয়ে পাখি শিকার হচ্ছে খবর পেয়ে অভিযানে যান পরিবেশ কর্মীরা। একপর্যায়ে বিলের মাঝে দুটি পাখি শিকারের জন্য তৈরি করা ঘরের ফাঁদের সন্ধান পাওয়া গেলেও পাখি শিকারিরা পালিয়ে যায়।

সেখান থেকে ১৫টি বকপাখি ও ফাঁদ উদ্ধার করা হয়। পরে মির্জাপুর গ্রামে পাখি শিকার রোধে প্রচারণা চালানো হয় এবং পাখিগুলো কলম ডিগ্রি কলেজ মাঠে অবমুক্ত করা হয়।

(ঢাকাটাইমস/৩অক্টোবর/কেএম)