‘অনুভবে বঙ্গবন্ধু হৃদয়ে বাংলাদেশ’ স্মরণিকার মোড়ক উন্মোচন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০২১, ২০:১৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ‘অনুভবে বঙ্গবন্ধু হৃদয়ে বাংলাদেশ’ নামে একটি স্মরণিকা প্রকাশ হয়েছে। প্রধান অতিথি হিসেবে এটির মোড়ক উন্মোচন করেছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি। ইউরোপে অবস্থানরত প্রকৌশলীদের সংগঠন ‘বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, ইউরোপ (নরডিক) শাখা’ এই আয়োজন করে।

পরে ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ’ নামে একটি ভার্চুয়াল সভা হয়। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন আওয়ামী লীগ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের ইউরোপ (নরডিক) শাখার সভাপতি ইঞ্জিনিয়ার মাহফুজুর রাহমান ভুইয়া। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পড়ে শুনান। সঞ্চালক ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার হেদায়েতুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে অধ্যাপক ড. প্রকৌশলী মো. হাবিবুর রহমান, সভাপতি, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ এবং উপাচার্য, ডুয়েট, বাংলাদেশ; এম নজরুল ইসলাম, সভাপতি, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ, লেখক, সাংবাদিক ও মানবাধিকার কর্মী; মজিবুর রহমান, সাধারণ সম্পাদক, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ; প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, মহাপরিচালক, পাওয়ার সেল, বাংলাদেশ, পাওলো কাসাকা নির্বাহী পরিচালক, দক্ষিণ এশিয়া ডেমোক্র্যাটিক ফোরাম।

সংগঠনের পক্ষে আরও বক্তব্য দেন প্রকৌশলী এস প্রিয়াঙ্কা, প্রকৌশলী রুবায়েত, প্রকৌশলী হাবিবুর রহমান, ড. প্রকৌশলী মিথুন রয় ও ড. প্রকৌশলী দৃষ্টি পারভেজ।

জুনায়েদ আহমেদ পলক বাংলাদেশের এবং প্রবাসের সব প্রকৌশলী, বিশেষজ্ঞ এবং উদ্যোক্তারা বাংলাদেশের উন্নয়নে এবং বহির্বিশ্বে যাতে সম্পৃক্ত হতে পারে, তাদের প্রযুক্তিগত জ্ঞান কাজে লাগাতে পারে, তার জন্য একটি প্লাটফর্মভিত্তিক টিম তৈরির মাধ্যমে কাজ করার জন্য আহ্বান জানান। একইসঙ্গে এই প্লাটফর্মকে সব ধরনের সহযোগিতা দেয়ার আশ্বাস দেন পলক।

প্রকৌশলী মো. আবদুস সবুর ইউরোপের সব পেশাজীবীর দেশের প্রযুক্তিগত উন্নতিতে, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগকে সঙ্গে নিয়ে কাজ করে যাওয়ার আহ্বান জানান এবং বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ প্লাটফর্মভিত্তিক কাজের জন্য সব ধরনের সহযোগিতা দেয়ার আশ্বাস দেন।

সভায় আরও ছিলেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, ইউরোপ (নরডিক) শাখার নেতৃবৃন্দ এবং সুইডেন আওয়ামী লীগের সাবেক সভাপতি গোলাম আম্বিয়া ঝন্টু, সহসভাপতি খালেদ চৌধুরী, শাহআলম চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক দালিল উদ্দিন, কামরুল হাসান, সাংগঠনিক সম্পাদক খালেদ আলি, মো. কাওসার আলী, সুইডেন ঘাতক দালাল কমিটির সভাপতি ও সর্ব ইউরোপিয়ান মুক্তিযোদ্ধা পরিষদের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা আক্তার এম জামান, সুইডেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী মনজুরুল হাসান, বীর মুক্তিযোদ্ধা গুলজার মিয়া, সুইডেনের কমিউনিটি ব্যক্তিত্ব লাভলু মনোয়ার, সুইডেন যুবলীগের আহ্ববায়ক জুবাইদুল হক সবুজ, ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজি নেদারল্যান্ড আওয়ামী লীগের নেতা মুরাদ খান ও মোস্তফা জামান, ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এমএ কাশেম, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন কয়েস ফ্রান্স প্রবাসী প্রকৌশলী মহম্মদ ইব্রাহিম, ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম, বেলজিয়াম আ.লীগের সভাপতি শহিদুল হক ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন, স্পেন আ.লীগের সভাপতি এসআরআইএস রবিন ও সাধারণ সম্পাদক রিজভি আলমসহসভাপতি আনোয়ার হোসাইন চৌধুরী, ডেনমার্ক আ.লীগের সভাপতি মোস্তফা মুজুমদার বাচ্চু ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, গ্রিস আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি সামাদ মাতুব্বর, বাংলাদেশ প্রেসক্লাব ইতালির সাধারণ সম্পাদক কমরেড খোন্দকার, নরওয়ে আ.লীগের সহসভাপতি মোস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান, আয়ারল্যান্ড আওয়ামী লীগের আহ্বায়ক বেলাল হোসেন, মাল্টা আ.লীগের সভাপতি মশিয়ার রহমান ও সাধারণ সম্পাদক কাওসার আমিন হাওলাদার প্রমুখ।

(ঢাকাটাইমস/৩অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :