দেড় মাস পর শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ অক্টোবর ২০২১, ১৪:৩৪ | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০২১, ১৪:৩৩

পদ্মায় দুর্ঘটনা এড়াতে দীর্ঘ ৪৭ দিন বন্ধ থাকার পর শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল শুরু হয়েছে। সোমবার বেলা ১১টার দিকে নৌরুটটিতে ফেরি চলাচল শুরু হয়।

প্রথমে শিমুলিয়া ঘাট থেকে অর্ধশতাধিক যানবাহন নিয়ে বাংলাবাজারের উদ্দেশ্যে ছেড়ে যায় ফেরি ‘কুঞ্জলতা। পদ্মায় তীব্র স্রোতে দুর্ঘটনা এড়াতে ও পদ্মা সেতুর নিরাপত্তায় এতদিন এই রুটে বন্ধ ছিল ফেরি চলাচল।

রুটটি দিতে গন্তব্যে রওনা হওয়ার পর চার বার পদ্মা সেতুতে পিলারে ফেরির ধাক্কার ঘটনা ঘটে। পরে পদ্মা নদীর প্রবল স্রোতে দুর্ঘটনা এড়ানোর কথা বলে এ বছরের ১৮ আগস্ট অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ বলছে, গত বুধবার ও বৃহস্পতিবার শিমুলিয়া-বাংলাবাজার রুটে বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ’র একটি বিশেষজ্ঞ দল সার্ভে করেছে। এসময় তারা নদীতে রাতের গতিবেগ কম দেখতে পান। এর ফলে সোমবার থেকে পরীক্ষামূলকভাবে ফেরি চালানোর সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ। পরীক্ষামূলকভাবে ফেরি চালানো সফল হলে নিয়মিত তা চলবে। এজন্য ফেরিও প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে দীর্ঘদিন ধরে এই নৌপথে ফেরি চলাচল বন্ধ থাকায় দক্ষিণাঞ্চলের মানুষ রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া হয়ে রাজধানী ঢাকায় যাচ্ছেন। এতে দ্বিগুণের বেশি সময় ব্যয় হচ্ছে। একই সঙ্গে ফেরি পারাপারে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। বর্তমানে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে যাত্রী পারাপারে একমাত্র ভরসা লঞ্চ। তাও সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলাচল করছে। নৌপথে রাতের অন্ধকারে দুর্ঘটনা এড়াতে রাতের বেলায় লঞ্চ চলাচল পুরোপুরি বন্ধ রাখা হয়েছে।

বিআইডব্লিউটিসি ঘাট সূত্র জানায়, শিমুলিয়া নৌপথে ১৮টি ফেরি রয়েছে। গত জুলাই ও আগস্ট মাসে পদ্মায় তীব্র স্রোত অব্যাহত থাকায় ২৪ দিনে পদ্মা সেতুর তিনটি পিলারে চার বার ফেরির ধাক্কা লাগে। এতে আহত হন বেশ কয়েকজন যাত্রী। ফেরির ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয় সেতুর পাইল ক্যাপ। এই পরিস্থিতিতে নৌপথে সব ধরনের দুর্ঘটনা এড়াতে ১৮ আগস্ট দুপুরের পর থেকে এই নৌপথে ফেরি চলাচল পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়। ফেরি বন্ধের প্রায় দেড় মাসে পদ্মায় স্রোতের গতি না কমলেও পানির উচ্চতা অনেকটা কমেছে। শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ হওয়ার পর বিকল্প রুট হিসেবে বাংলাবাজার ঘাটের পার্শ্ববর্তী শরীয়তপুরের মাঝিকান্দি নৌরুট ভাবা হয়েছিল। ওই রুটে ফেরি চালুর জন্য মাঝিকান্দিতে ফেরির পন্টুন বসানো হলেও তা চালু হয়নি। এই রুটে নৌ-চ্যানেলে একাধিক ডুবোচর থাকায় ফেরি চালানো সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে বিআইডব্লিউটিসি।

(ঢাকাটাইমস/৪অক্টোবর/এআইএম/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :