ভোলায় মালবাহী জাহাজের পাঁচ লাইনম্যানকে পিটিয়ে আহত

প্রকাশ | ০৪ অক্টোবর ২০২১, ২২:৩৭

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস

ভোলায় জাহাজে লাইনম্যান দেয়াকে কেন্দ্র করে পাঁচ লাইনম্যানকে পিটিয়ে আহত করেছে বলে অভিযোগ উঠেছে। আহতরা হলেন মো. জসিম, মো. শফিক, মো. ইসমাইল, মো. মাকসুদ ও মো. মাইন উদ্দিন। এরা সবাই ভোলা সদর উপজেলার ইলিশা ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের উত্তর ইলিশা গ্রামের বাসিন্দা।

আহতরা বর্তমানে ভোলা সদর হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

সোমবার সকালে সদর উপজেলার তুলাতুলি মাছ ঘাট এলাকায় সিলেট থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে আসা মালবাহী জাহাজ থেকে এনে সকেট কামালের নেতৃত্বে একদল সন্ত্রাসী বাহিনী এদেরকে পিটিয়ে আহত করে।

আহত লাইনম্যান মো. জসিম অভিযোগ করে বলেন, সিলেটসহ উত্তরাঞ্চল থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে আসা মালবাহী শত শত জাহাজ প্রতিদিন ভোলার মেঘনা নদী দিয়ে যাতায়াত করে। নদীতে ডুবচর থাকায় জাহাজের লোকজন যাতায়াতের সুবিধার্থে ভোলার থেকে লাইনম্যান (পথপ্রদর্শক) নিয়ে যায়। এদেরকে দৈনিক মজুরি ও খাবার খরচ হিসেবে কিছু টাকা দিয়ে থাকে।

এরই ধারাবাহিকতায় সোমবার ভোর রাতে ইলিশার শাহাজল বেপারীর ঘাট থেকে তাদের পাঁচজনকে পাঁচটি জাহাজে উঠিয়ে দেয় স্থানীয় ফারুক বেপারী। জাহাজগুলো ইলিশা থেকে ছেড়ে তুলাতুলি ঘাট এলাকায় এলে ঘাট থেকে সকেট কামালের নির্দেশে তার ভাগিনা শাহিন ও নিরব, আসলাম, সেলিমের নেতৃত্বে লাঠিসোটা এবং পাইপ নিয়ে ট্রলারে মাঝ নদীতে গিয়ে জাহাজে উঠে।

জাহাজ থেকে পাঁচ লাইনম্যানকে নামিয়ে ট্রলারে এনে ব্যাপক মারধর করে। পরে সকেট কামালসহ কয়েকজন মিলে স্পিডবোট নিয়ে তাদেরকে দ্বিতীয় দফায় মারধর করে। পরে সকালে তাদেরকে ট্রলার থেকে নামিয়ে তুলাতুলি ঘাটে একটি ঘরের ভিতর আটকে রাখে। একপর্যায়ে স্থানীয়দের অনুরোধে বেলা ১১টার দিকে তাদের ছেড়ে দেয়। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে ভোলা সদর হাসপাতালে ভর্তি করে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

জসিম বলেন, দীর্ঘদিন ধরে মালবাহী জাহাজে ভোলার সাধারণ শ্রমিকরা লাইনম্যানের (পথপ্রদর্শক) কাজ করে জীবিকা নির্বাহ করে আসছে। ভোলা সদরের সকেট কামাল, আসলাম গোলদার ও সেলিমসহ একটি প্রভাবশালী চক্র এটি তাদের নিয়ন্ত্রণে নিতে বিভিন্ন সময়ে হামলার ঘটনা ঘটিয়ে আসছে।

ভোলা সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এনায়েত হোসেন বলেন, বিষয়টি আমরা শুনেছি। এ ব্যাপারে তদন্ত করে আইনিব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/৪অক্টোবর/কেএম)