লবণ কম খেলে যে ক্ষতি...

প্রকাশ | ০৫ অক্টোবর ২০২১, ১০:১৪ | আপডেট: ০৫ অক্টোবর ২০২১, ১১:০২

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

অনেকেরই ধারণা রয়েছে, লবণ বেশি খেলে রক্তচাপে প্রভাব পড়তে পারে। তাই রান্নায় কম লবণ ব্যবহার করে থাকেন অনেকে। কিন্তু কম লবণ খাওয়াও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 

১. বহু সমীক্ষায় দেখা গিয়েছে যে, আমাদের শরীরে একটি নির্দিষ্ট পরিমাণে লবণের প্রয়োজনীয়তা রয়েছে। যদি আমরা সেই পরিমাণ লবণ না খাই, তাহলে স্বাস্থ্যে উপকারী উপাদানের ভারসাম্য বজায় থাকে না। লবণ কম খাওয়ার ফলে শরীরে ইনসুলিনের মাত্রা বাড়তে পারে বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আর এর ফলে রক্তে শর্করার মাত্রাও বাড়ে। টাইপ টু ডায়াবিটিস এবং হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও থাকে কম লবণ খাওয়ার ফলে।

২. লবণে থাকে সোডিয়াম। আর সঠিক পরিমাণ সোডিয়াম শরীরে প্রয়োজনীয়। যা রক্তচাপ বজায় রাখতে সাহায্য করে। রক্তচাপ আচমকা কমে গেলে তার ফলে হার্ট অ্যাটাকের মতো হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। শুধু হার্ট অ্যাটাকই নয়, হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ে এর ফলে।

৩. ডায়াবেটিস রোীগদের জন্য কম লবণ খাওয়ার অভ্যাস ভয়ানক হতে পারে বলে মত বিশেষজ্ঞদের। রান্নায় কম লবণ ব্যবহারে ডায়াবেটিস রোগীদের মধ্যে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে। টাইপ ওয়ান ডায়াবিটিস এবং টাইপ টু ডায়াবিটিস উভয় রোগীদের ক্ষেত্রেই একই প্রভাব পড়ে কম লবণের ব্যবহার।

৪. শরীরে এনার্জির অভাব দেখা দেয় কম লবণ ব্যবহারের ফলে। এর ফলে সারাক্ষণই ক্লান্তভাব দেখা দেয়।

(ঢাকাটাইমস/৫অক্টোবর/এজেড)