কষ্টে আছেন গোপালগঞ্জের পাঁচ সরকারি কলেজের কর্মচারীরা

শেখ মোস্তফা জামান, গোপালগঞ্জ
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২১, ১১:৪৯

কষ্টে আছেন গোপালগঞ্জের পাঁচটি সরকারি কলেজের ১০২ জন কর্মচারী। নামমাত্র বেতনে ২০ থেকে ২৫ বছর ধরে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী পদে কাজ করছেন তারা। তারা জানান, অস্থায়ী নিয়োগে নামমাত্র বেতনে চাকরি করছেন এসকল কর্মচারী। মাসিক বেতন তিন থেকে পাঁচ হাজার হলেও করোনাকালে তা আরও কমে গেছে। এতে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

তাদের অভিযোগ, সরকারি কলেজের কর্মচারী হলেও সরকারি সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন এসকল কর্মচারী। অগ্রাধিকার ভিত্তিতে চাকরি রাজস্বখাতে নেয়ার দাবি এসকল কর্মচারীদের।

গোপালগঞ্জ জেলার সরকারি বঙ্গবন্ধু কলেজ, সরকারি নজরুল ইসলাম কলেজ, রামদিয়া সরকারি এস.কে কলেজ, টুঙ্গিপাড়া সরকারি শেখ মুজিবুর রহমান কলেজ, কোটালীপাড়া সরকারি শেখ লুৎফর রহমান কলেজের ১০২ জন কর্মচারী বেসরকারিভাবে কর্মরত রয়েছেন।

তারা জানান, ২৫ বছর ধরে চাকরি করে বেতন না পাওয়ায় পরিবার পরিজন নিয়ে জীবনযাপন করা এখন কঠিন হয়ে পড়েছে। এর মধ্যে অনেকে মারা গিয়েছে। আবার অনেকে চাকরি শেষ করে খালি হাতে বাড়ি ফিরেছেন।

সারাদেশে ৪৪৭টি সরকারি কলেজে এ রকম বেসরকারিভাবে ২০ থেকে ২৫ বছর ধরে বিভিন্ন পদে কর্মরত রয়েছে প্রায় সাড়ে চার হাজার কর্মচারী।

এসকল কর্মচারীদের দুর্ভোগের কথা বিবেচনা করে অগ্রাধিকার ভিত্তিতে তাদের নিয়মিত ও রাজস্ব খাতে স্থানান্তরের দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।

তবে এ বিষয়ে গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মহব্বত আলী জানান, জনবল সংকটের কারণে অস্থায়ী ভিত্তিতে এসকল কর্মচারীদের তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে নিয়োগ দেওয়া হয়। দীর্ঘদিন যাবৎ তারা চাকরি করছেন, তবে শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি নিয়োগ জটিলতায় স্থায়ী করা হয়নি। দ্রুত এই কর্মচারীদের চাকরি স্থায়ী হবে এমনটাই প্রত্যাশা করি।

(ঢাকাটাইমস/৫অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :