নিজ বাহিনীতে ফিরলেন লে. কর্নেল খায়রুল ইসলাম

প্রকাশ | ০৬ অক্টোবর ২০২১, ১০:৫৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ানের (র‌্যাব) গোয়েন্দা শাখার সদ্য বিদায়ী পরিচালক লে. কর্নেল মুহাম্মদ খায়রুল ইসলামকে ফিরিয়ে নেওয়া হয়েছে সেনাবাহিনীতে। র‌্যাবে তার জায়গায় নতুন দায়িত্ব পেয়েছেন লে. কর্নেল মশিউর রহমান জুয়েল।

এলিট ফোসর্টির আইন ও গণমাধ্যম শাখা থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

সূত্র জানায়, মঙ্গলবার র‌্যাব থেকে বিদায় নিয়েছেন লে. কর্নেল খায়রুল ইসলাম। এরপর তাকে আগের কর্মস্থল সেনাবাহিনীতে ফিরে নেওয়া হয়। সেখান থেকে নভেম্বরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাবেন।

মেধাবী, সৎ ও চৌকস অফিসার হিসেবে পরিচিত খায়রুল ইসলাম ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর প্রেষণে র‌্যাবে যোগদান করেন এবং একই বছরের ১৪ নভেম্বর র‌্যাব-১২ এর অধিনায়ক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। পরবর্তীতে গতবছরের ৪ নভেম্বর তিনি র‌্যাবের গোয়েন্দা প্রধানের দায়িত্ব পান। তার সময়ে এলিট ফোর্সটিতে আলোচিত অনেক অভিযান হয়েছে। বিশেষ করে নারী ও মানবপাচারকারী, কিশোর গ্যাং, আলোচিত একাধিক হত্যা মামলার পলাতক আসামি এবং দুর্ধর্ষ একাধিক জঙ্গি নেতা গ্রেপ্তার হয়। এছাড়া দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর তা নিয়ন্ত্রণে র‌্যাব-১২ এর অধিনায়ক হিসেবে নিজের অধীনস্থ ফোর্সকে করোনামুক্ত রাখতে খায়রুল ইসলামের ভূমিকা সর্বমহলে প্রশংসিত হয়। পাশাপাশি লকডাউন, হোমকোয়ারেন্টিন ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতেও অনন্য ভূমিকা রেখেছিলেন। তাছাড়া দুর্গত মানুষের সহায়তায় তিনি খাদ্যসামগ্রীসহ ত্রাণ তৎপরতা চালান। লে. কর্নেল খায়রুল ইসলাম সেনাবাহিনীর বিভিন্ন পরিসরের অভিজ্ঞতা সম্পন্ন একজন চৌকস অফিসার। তিনি সেনাবাহিনীর বিভিন্ন ইউনিট ও সংস্থার গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া মিরপুর ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের একজন গ্র্যাজুয়েট তিনি। সুদানে জাতিসংঘ মিশনে গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন খায়রুল ইসলাম।

এদিকে খায়রুল ইসলামের জায়গায় নতুন দায়িত্ব গ্রহণ করেছেন লে. কর্নেল মশিউর রহমান জুয়েল। এর আগে তিনি র‌্যাব-৭ এর অধিনায়ক ছিলেন। দীর্ঘদিন তিনি চট্টগ্রাম এলাকায় মাদক, জলদস্যু ও অপরাধ দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

ঢাকাটাইমস/০৬অক্টোবর/এসএস/এমআর