হিলি দিয়ে ভারত থেকে বেড়েছে কাঁচা মরিচের আমদানি

হিলি (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০২১, ১৭:৩৫

দেশের অভ্যন্তরে চাহিদা থাকায় ভারত থেকে কাঁচা মরিচের আমদানি বেড়েছে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে। কিন্তু আমদানি বাড়লেও পাইকার ও খুচরা বাজারে কমছে না পণ্যটির দাম। তবে কাঁচা মরিচের আমদানি স্বাভাবিক থাকায় দাম কমে আসবে বলে আশা ব্যবসায়ীদের।

দেশে কাঁচা মরিচের উৎপাদন নষ্ট হওয়ায় বাজারে কমেছে সরবরাহ। সেই সঙ্গে বেড়েছে পণ্যটির দাম। পণ্যটির দাম ক্রেতার নাগালে রাখতে হিলি স্থলবন্দর দিয়ে চলছে ভারত থেকে কাঁচা মরিচের আমদানি।

পাইকার ও স্থানীয় খুচরা বাজারে আমদানিকৃত কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১১০ টাকা থেকে ১২০ টাকা কেজি দরে। আমদানি বাড়লেও দাম না কমায় কিছুটা বিপাকে পড়তে হচ্ছে সাধারণ ক্রেতাদের। এদিকে আমদানিকৃত এসব কাঁচা মরিচ সরবরাহ করা হচ্ছে দেশের বিভিন্ন স্থানে।

স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, আমদানি বাড়ায় বেড়েছে পাইকার-পত্র। সেই সঙ্গে বেড়েছে বেচা-কেনাও। এদিকে প্রতিকেজি কাঁচা মরিচ আমদানিতে শুল্ক গুনতে হচ্ছে ২১ টাকা। আর কিছু দিনের মধ্যে বাজার স্বাভাবিক হয়ে আসবে বলে জানান আমদানিকারকরা।

হিলি কাস্টমসের তথ্যমতে, গেলো মাসের ২৫ সেপ্টেম্বর হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরুর পর থেকে গেলো ৯ কর্ম দিবসে ভারতীয় ৪৯ ট্রাকে ৩৬১ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি মোরশেদ আলী জানান, হিলি বন্দরে কাঁচা মরিচের আমদানি পর্যাপ্ত পরিমাণে আছে। পাইকার-পত্রও ভালো আসছে। আমরা কাঁচা মরিচগুলো বিক্রি করছি ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে। আমাদের এই বন্দরে প্রতিদিন ১০ থেকে ১২টি করে কাঁচা মরিচ বোঝাই ট্রাক আমদানি হচ্ছে।

হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ কিনতে আসা সবুজ নামে এক পাইকার বলেন, হিলি বন্দরে ভারত থেকে এসব মরিচ আমদানি হচ্ছে। আগে কম আমদানি হতো, এখন বেশি হচ্ছে। ঢাকা, চট্ট্রগামসহ বিভিন্ন জায়গায় মরিচের ব্যাপক চাহিদা। আমরা এসব মরিচ এখান থেকে কিনে বিভিন্ন আড়তে পাঠাচ্ছি।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, হিলি স্থলবন্দর দিয়ে ইতিমধ্যে কাঁচা মরিচ আমদানি করা শুরু হয়েছে। মাঝখানে কাঁচা মরিচের আমদানি বন্ধ ছিল। কারণ দেশের বাজারে মরিচের পর্যাপ্ত সরবরাহ ছিলো।

হারুন বলেন, আবারও দেশের বিভিন্ন স্থানে কাঁচা মরিচের আবাদ নষ্ট হওয়ায় সরবরাহটা কমে গিয়ে দাম বেড়েছে। বাজারে দাম স্বাভাবিক রাখতে আমরা প্রতিকেজি কাঁচা মরিচ ২১ টাকা শুল্ক দিয়ে ভারত থেকে আমদানি করছি। আশা করছি খুব দ্রুত বাজারে পণ্যটির দাম কমে আসবে।

(ঢাকাটাইমস/৭অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :