২৪ হাজারে একজন চিকিৎসক, কুড়িগ্রামের মানুষের ভোগান্তি

মমিনুল ইসলাম বাবু, কুড়িগ্রাম
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০২১, ১৬:২৬

দেশের উত্তরের সর্বশেষ জেলা কুড়িগ্রামে প্রায় ২৪ হাজার মানুষের জন্য একজন চিকিৎসক এবং সাত হাজার মানুষের জন্য একজন নার্স রয়েছে। চিকিৎসকের অভাবের ফলে এ জেলার স্বাস্থ্যসেবার এখন ভঙ্গুর দশা। জনসংখ্যার তুলনায় চিকিৎসক কম হওয়ায় এবং বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবে জটিল ও কঠিন রোগের চিকিৎসা পাওয়া ভার। জেলার সাধারণ মানুষকে উন্নত চিকিৎসার জন্য রংপুর, ঢাকা এবং বেসরকারি হাসপাতাল, ক্লিনিকগুলোতে ছুটতে হয়। এতে দারিদ্রপীড়িত এই জনপদের মানুষের সময় এবং অর্থ দুটোই ব্যয় হওয়ায় ভোগান্তির শেষ নেই তাদের।

জেলা সিভিল সার্জন সূত্র জানায়, জেলায় একটি করে ২৫০ শয্যা, ৫০ শয্যা এবং ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতাল রয়েছে। এগুলোতে ২০১টি চিকিৎসক পদে আছেন ৯৫ জন। নার্সের ৩৮১টি পদে আছেন ৩৩২ জন। এর মধ্যে আটজন চিকিৎসক ডেপুটেশনে জেনারেল হাসপাতাল এবং জেলার বাইরে রয়েছেন।

এছাড়াও সদর উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে আটজন চিকিৎসকের বিপরীতে আছে সাতজন। কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে ৪২টি চিকিৎসক পদে আছে ১৭ জন, ১৬৬টি পদের মধ্যে আছেন ১৫১ জন নার্স। নাগেশ্বরীতে চিকিৎসক ১৮ জনের মধ্যে রয়েছেন আটজন, নার্স ৩৩ জনের মধ্যে রয়েছেন ৩০ জন। ভূরুঙ্গামারীতে চিকিৎসক ১৯ জনের মধ্যে রয়েছেন ১১ জন, নার্স ২৭ জনের মধ্যে রযেছেন ২৪ জন।

ফুলবাড়িতে ১৬ জনের মধ্যে আটজন চিকিৎসক রয়েছেন, নার্স ২৫ জনের মধ্যে ২০ জন রয়েছেন। রাজারহাটে চিকিৎসক ১৫ জনের মধ্যে নয়জন, নার্স ২৬ জনের মধ্যে ২২ জন রয়েছেন। উলিপুরে ২৭ জনের মধ্যে ১৩ জন, চিলমারীতে চিকিৎসক ২৬ জনের মধ্যে নয়জন রয়েছেন। এই দুটি উপজেলার ২৬টি নার্সের মধ্যে আছে ২৬ জন। এছাড়াও রৌমারীতে চিকিৎসক ১৪ জনের মধ্যে ৭ জন, নার্স ২৭ জনের মধ্যে ১৫ জন রয়েছেন এবং রাজিবপুরে চিকিৎসক ১১ জনের মধ্যে তিনজন, নার্স ২৩ জনের মধ্যে ১৭ জন রয়েছেন।

এসব চিকিৎসকদের মধ্যে কনসালটেন্ট বিশেষজ্ঞ চিকিৎসক নেই বললে চলে। জেলার প্রায় ২২ লাখ জনসংখ্যার অনুপাতে প্রায় ২৪ হাজার মানুষের জন্য একজন চিকিৎসক এবং সাত হাজার মানুষের জন্য একজন নার্স সেবাদানে রয়েছেন।

জেলার স্বাস্থ্যকমপ্লেক্সে বহির্বিভাগে প্রতিদিন শত শত মানুষ চিকিৎসা নেন। নিয়মিত হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন বরাদ্দকৃত শয্যার চেয়ে বেশি রোগী। ফলে কাঙ্খিত সেবা না পাওয়ার অভিযোগ সাধারণ মানুষের।

চিলমারী উপজেলার ঠকের হাট ফইল মারী গ্রামের বাসিন্দা নজির হোসেন বলেন, ‘হাঁপানি, হাড়ের সমস্যা, ডায়াবেটিস রোগে ভুগবার নাগ ছং বাহে মেলা দিন থাকি। হাসপাতালে ভর্তি আছং সাত/আট হইল। সারাদিনে ডাক্তার খালি একবার আইসে। হাসপাতালত যে খাবার সেগলা খাওন যায় না। বাশি উটি (রুটি) পচাশরা কলা। তরকারি-ভাত দেয় মুখত দেওয়া যায় না। অনেক উগি না খায়া বাইরা কুকুর-বিড়ালক দেয়। কাউও ঠেকাত পরিয়া খায়। হামরা গরীব মানুষ চিকিৎসা নিবার আসি। ওমার সাথে কাইজা (ঝগড়া) করবার তো আসি না।’

সদরের পৌর এলাকার ভেলাকোপা গ্রামের বাসিন্দা সেকেন্দার আলী বলেন, ‘কদিন থাকি গায়ত জ্বর। প্যাটের মধ্যে গ্যাসের ব্যথাও আছে। টেকা খরচ করি হাসপাতাল আসি ওষুধ পাই না। ডাক্তারও ঠিক মতো বইসে না। হামার গরিব মাইনষের অসুখ হইলে সরকারি হাসপাতালে চিকিৎসা নাই।’

এই বিষয়ে কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি আহসান হাবীব নীলু বলেন, ‘পিছিয়ে পড়া উত্তরের জনগোষ্ঠির জন্য হাসপাতালের শয্যা বাড়ানো হলেও সেই তুলনায় চিকিৎসকসহ জনবল বাড়েনি। করোনার প্রাদুর্ভাব সৃষ্টির পর থেকে কিছু চিকিৎসকের রোগি দেখা কমিয়ে দেবার কারণেও অন্যান্য রোগীরা সঠিক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। ফলে এই জনপদের মানুষ সঠিকভাবে চিকিৎসা পাচ্ছেনা। দারিদ্রপীড়িত এই জনপদের জন্য চিকিৎসক, জনবল সংকট দূর করার পাশাপাশি হাসপাতাল গুলোকে আধুনিকায়ন করলে চরাঞ্চলসহ প্রত্যন্ত অঞ্চলের মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করা সম্ভব।’

কুড়িগ্রাম সিভিল সার্জন হাবিবুর রহমান বলেন, ‘নার্স সংকট তুলনামূলক রয়েছে। হাসপাতালগুলোতে রোগীর চিকিৎসা দিতে গিয়ে চিকিৎসকদের বেগ পেতে হয়। চিকিৎসক বৃদ্ধি এবং জনবল বাড়ানোর কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এগুলো বাস্তবায়ন হলে সমস্যার সমাধান কমে আসবে।’

(ঢাকাটাইমস/৮অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :