চাঁদপুরে ৩১ জেলে আটক, ৫৫ লাখ মিটার কারেন্ট জাল জব্দ

প্রকাশ | ০৯ অক্টোবর ২০২১, ১৪:০৬

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

চাঁদপুর নৌ-পুলিশের অভিযানে চাঁদপুর নৌ-সীমানা থেকে ৩১ জেলেকে আটক করা হয়েছে। এ সময় ৫৫ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। মা-ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় চাঁদপুরের পদ্মা ও মেঘনার অভয়াশ্রম চলাকালীন সাঁড়াশি অভিযান চালিয়েছে নৌ-পুলিশ।

শনিবার ভোর থেকে দুপুর ১২টা পর্যন্ত অভিযানে নৌ-পুলিশ ৩১ জেলেকে আটক করতে সক্ষম হয়। এ সময় জব্দ করা হয়েছে ৫৫ লাখ মিটার কারেন্ট জাল ও ৭৫ কেজি ইলিশ।

অভিযানে অংশ নেন নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের প্রধান পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জমান এবং জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান। এসময় চারটি ফাঁড়ি এবং একটি থানার পুলিশ সদস্যরা অভিযানে যোগ দেন। এছাড়া নৌ-পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা সুদীপ ভট্টাচার্য্যসহ অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

পুলিশ সুপার মোহাম্মদ কামরুজজ্জামান জানান, চাঁদপুর সদরের রাজরাজেশ্বর ও তার আশপাশের পদ্মা ও মেঘনা নদীর বেশকিছু এলাকায় এই সাঁড়াশি অভিযান চালানো হয়। অভিযানকারী দল দেখে জেলেরা জাল ও নৌকা নিয়ে দ্রুত পালিয়ে যাবার চেষ্টা করেন। এসময় আটটি নৌকা, প্রায় ৫৫ লাখ মিটার জাল এবং ৭৫ কেজি ইলিশ জব্দ করা হয়। একই সঙ্গে ৩১ জন জেলেকেও আটক করতে সক্ষম হয় নৌ-পুলিশ।  

এদিকে সবমিলিয়ে চাঁদপুরে এই পর্যন্ত এক কোটি দশ লাখ মিটার জাল, ইঞ্জিনচালিত মাছ ধরার ১৫টি নৌকা এবং প্রায় ৪০০ কেজি ইলিশ জব্দ করা হয়। আটক করা হয়েছে ৮০ জন জেলেকে। অন্যদিকে আটকদের বিরুদ্ধে নিয়মিত মামলাসহ বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

চাঁদপুর নৌ-সীমানায়  ৪ অক্টোবর থেকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত দেশের ছয়টি অভয়াশ্রমে মা-ইলিশ রক্ষায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকারের মৎস্য অধিদপ্তর। এই সময়ে ২২দিন কোনো ধরনের কেনা-বেচা, পরিবহন এবং মজুতও নিষিদ্ধ ঘোষণা করেছে মৎস্য বিভাগ।

(ঢাকাটাইমস/৯অক্টোবর/কেএম)