ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ভেঙে পড়ল পল্লীবিদ্যুতের ৮টি খুঁটি

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১০ অক্টোবর ২০২১, ১৬:৩৩ | প্রকাশিত : ১০ অক্টোবর ২০২১, ১৫:৫৫

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর বাইপাসে মহাসড়ক সংলগ্ন এলাকায় পানি নিষ্কাশনের ড্রেন নির্মাণের জন্য খনন করতে গিয়ে পল্লী বিদ্যুতের ৩৩ কেভির আটটি খুঁটি ভেঙে পড়েছে। এতে হতাহতের কোনো ঘটনা না ঘটলেও রাত থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এছাড়া মহাসড়কের ওই লাইনে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। শনিবার রাত ১টার দিকে এই ঘটনা ঘটে।

এলাকাবাসী জানান, মির্জাপুর বাইপাস এলাকায় মহাসড়কের ছয়লেনে উন্নতিকরণের কাজ শেষ হলে বংশাই রোডে পানি নিষ্কাশনের রাস্তা বন্ধ হয়ে পড়ে। এতে একটু বৃষ্টি হলেই বংশাই রোডে হাঁটুপানি জমে থাকে। ফলে উপজেলার উত্তরাঞ্চলের হাজারো মানুষকে সদরে আসতে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হয়। তাদের দুর্ভোগ লাঘবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক প্রকল্পের অধীনে বংশাই রোডের পানি নিষ্কাশনের জন্য ড্রেন নির্মাণ কাজ শুরু করা হয়।

গত শুক্রবার রোডের দক্ষিণাংশ থেকে পুষ্টকামুরী মাঝিপাড়া হয়ে বারোখালী নদী পর্যন্ত ড্রেন নির্মাণের মাটি কাটার কাজ শুরু করা হয়। ঠিকাদার আব্দুল মোনেম কোম্পানির কর্মীরা ভেকু মেশিন দিয়ে মাটি খননের কাজ শুরু করেন। ড্রেন সংলগ্ন সারি সারি পল্লীবিদ্যুতের খুঁটির গোড়া থেকে গভীর করে মাটি কাটে নেয়া হয়। খুঁটিগুলো একপাশ থেকে গভীর করে মাটি কেটে নেয়ায় খুঁটিগুলো ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।

শনিবার রাত ১টার দিকে একযোগে আটটি খুঁটি হেলে ভেঙে পড়ে। তবে গভীর রাতে এই খুঁটিগুলো ভেঙে পড়ায় এবং খুটিগুলো ভেঙে এক অংশ মহাসড়কের ওভার ব্রিজের উপর পড়ায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে রাত থেকে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাছাড়া মহাসড়কের ওই লাইনে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। খবর পেয়ে পল্লী বিদ্যুৎ ও ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন রাতেই ঘটনাস্থলে ছুটে আসেন। তারা পল্লী বিদ্যুতের লাইন বন্ধ করে দেন।

বংশাই রোডের বাসিন্দা মাসুদ মিয়া বলেন, রাত ১টার দিকে হঠাৎ বিকট শব্দ হয়ে বিদ্যুৎ বন্ধ হয়ে পড়ে। বাসার বাইরে বের হয়ে দেখি অনেকগুলো বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে আছে। আল্লাহ সহায় তবে কেউ হতাহত হয়নি। তিনি বলেন, শুক্র ও শনিবার ড্রেন নির্মাণের জন্য পল্লীবিদ্যুতের খুঁটিগুলোর গোড়া থেকে মাটি কেটে নেয়া হয়। তখন ভেকু অপারেটর কোম্পানির ফোরম্যানকে বলেছিলেন এভাবে একপাশ থেকে মাটি কেটে নিলে খুঁটি ভেঙে পড়তে পারে। কিন্তু ফোরম্যান তাকে ধমক দিয়ে বলেন, আমি যেভাবে বলি সেভাবে কাজ করো।

আব্দুল মোনেম কোম্পানির ভেকু অপারেটর শহিদুলও বিষয়টি স্বীকার করে বলেন, খুঁটির গোড়া থেকে মাটি কেটে নেয়ায় খুঁটিগুলো ভেঙে পড়েছে।

বাওয়ার কুমারজানী গ্রামের শাফিকুল ইসলাম ও আবু সাঈদ মিয়া বলেন, যেভাবে খুঁটির গোড়া থেকে মাটি কেটে সরিয়ে নেয়া হয়েছে এটা যেকেউ দেখলে বুঝতে পারবে খুঁটিগুলো ঝুঁকিতে পড়েছে। কিন্ত ইঞ্জিনিয়ার বা ফোরম্যান কেন বুঝলেন না তা আমাদের মাথায় ধরছে না। তারা এই খামখেয়ালির জন্য কোম্পানির ইঞ্জিনিয়ার ও ফোরম্যানের দক্ষতার অভাব বলে অভিযোগ করেন।

টাঙ্গাইল পল্লী বিদ্যুৎ সমিতির ডেপুটি জেনারেল ম্যানেজার (কারিগরি) আবু সাইম বলেন, মহাড়কের পাশে ড্রেন নির্মাণ কাজের মাটি কেটে নেয়ায় খুঁটিগুলো ভেঙে পড়েছে। এতে হতাহতের ঘটনা না ঘটলেও বিদ্যুৎ বন্ধ হয়ে পড়ে। আমরা দ্রুত সময়ে বিকল্পভাবে বিদ্যুৎ সংযোগ দেয়ার ব্যবস্থা করছি বলে তিনি জানান।

এ ব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠান আব্দুল মোনেম কোম্পানির কারো সঙ্গে একাধিকার যোগাযোগ করেও পাওয়া যায়নি। ভেঙে ফেলা খুঁটি সরিয়ে ফেলতে ওই এলাকায় কোম্পানির বড় একটি হাইডোলিক ক্রেন নিয়ে আসা হয়েছে।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :