সিংড়ায় ১০১ পাখি অবমুক্ত, তিন শিকারির জেল-জরিমানা

প্রকাশ | ১১ অক্টোবর ২০২১, ১৪:৪৫

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস

চলনবিলে শিকারির কিল্লা ঘরের ফাঁদ থেকে রক্ষা পেয়ে বক পাখিসহ বিভিন্ন প্রজাতির ১০১টি পাখি নতুন জীবন পেল। সোমবার ভোরে পরিবেশকর্মী সাইফুল ইসলাম ও হাসান ইমামের নেতৃত্বে বিয়াস ও ঠেঙ্গাপাকুরিয়া বিলে অভিযানে নামেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

প্রায় তিন কিলোমিটার কাঁদাপানি মাড়িয়ে ধানক্ষেত থেকে পাখিসহ তিনজন শিকারিকে আটক করে বিয়াস বাজারে ভ্রাম্যমাণ আদালতে হাজির করেন পরিবেশকর্মীরা। পরে সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রকিবুল হাসান তিন শিকারিকে ১৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে প্রত্যেককে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন।

উদ্ধারকৃত পাখিগুলো সকাল সাড়ে ১০টায় চলনবিল গেট এলাকার একটি পাখি কলোনিতে অবমুক্ত করা হয়। এসময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, সাংবাদিক ও পরিবেশকর্মী জুলহাস কায়েম, খান মো. শারফুল ইসলাম খোকন, জুবায়ের হক, আবু বকর সিদ্দিক, আবু কাহার প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, বর্ষার শেষ ভাগে চলনবিলে মাছের সঙ্গে পাখির আনাগোনা বেড়ে গেছে। আর সেই সঙ্গে কিছু লোভী পাখি শিকারি বিলের ধানক্ষেতে কলা-খেজুরপাতা দিয়ে বিশেষভাবে তৈরি কিল্লা ঘরে শত শত পাখি শিকারে মেতে উঠেছে।

সোমবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে চলনবিলের বিয়াস ও ঠেঙ্গাপাকুরিয়া থেকে শতাধিক পাখিসহ তিনজনকে আটক করা হয়। ধ্বংস করা হয় পাঁচটি কিল্লা ঘর। আটকরা হলেন পাশের তাড়াশ উপজেলার পলাশী গ্রামের শাহাদৎ হোসেন (৪০), মহাতাব প্রামাণিক (৪৫) এবং দিঘরিয়া গ্রামের নাজমুল ইসলাম (৩৫)।

(ঢাকাটাইমস/১১অক্টোবর/কেএম)