উপমন্ত্রী শামীমের নেতৃত্বে বিদ্যুৎ পেল ৪০ হাজার পরিবার

মেহেদী হাসান, শরীয়তপুর
 | প্রকাশিত : ১২ অক্টোবর ২০২১, ১৬:০৩

প্রধানমন্ত্রীর নির্দেশে পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীমের উদ্যোগে শরীয়তপুরের নড়িয়া উপজেলার পদ্মার দুর্গম চর নওপাড়া এলাকায় ২০ এমভিএ ক্ষমতাসম্পন্ন উপকেন্দ্র চালু করা হয়েছে। ফলে এ চরাঞ্চলের ৪০ হাজার পরিবার পেয়েছে বিদ্যুতের আলো। এতে তাদের ৭০ বছরের অন্ধকার ঘুচেছে।

পানিসম্পদ উপমন্ত্রী শামীম বলেন, ‘বিদ্যুৎ সুবিধার কারণে ডিজিটাল সুবিধাসহ সব ধরনের সুবিধার আওতায় আনা হবে চরের মানুষকে, অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে তারা। এলাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য ইতোমধ্যে নড়িয়া ও সখিপুরে বিদ্যুতের সাব-স্টেশন করা হয়েছে। নড়িয়াতে এখন জোনাল অফিস করা হল।’

২০১৯ সালে পদ্মা নদীর তলদেশ দিয়ে সাবমেরিন কেবলের মাধ্যমে বিদ্যুৎ নেওয়ার উদ্যোগ নেওয়া হয়। পদ্মার তলদেশ দিয়ে চার কিলোমিটার সাবমেরিন কেবলের মাধ্যমে এসব চরে বিদ্যুৎ নেওয়া হয়েছে। সাবমেরিন কেবলের মাধ্যমে নদীর তলদেশ দিয়ে লাইন টেনে ৪০ হাজার দুর্গম চরবাসীকে বিদ্যুতের আলোতে আলোকিত করা হয়। এতে চরাঞ্চলের ৪০ হাজার পরিবারের প্রায় তিন লাখ লোকের মুখে আনন্দের হাসি ফুটেছে।

এদিকে, স্বপ্নের বিদ্যুৎ পেয়ে স্থানীয়রা কেউ কেউ কৃষিতে সমৃদ্ধ হওয়ার কথা ভাবছেন। আবার কেউ গ্রামীণ জনগোষ্ঠীকে কল-কারখানার সুযোগ সুবিধা করে দেবে এমন ভাবনার স্বপ্নে বিভোর হয়ে দিনক্ষণ গুণছেন।

বিদ্যুতের আলোতে আলোকিত হয়ে নওপাড়া ইউনিয়নের বাসিন্দা সাদ্দাম হোসেন ও জাকির হোসেনসহ এলাকার লোকজন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। রাইস্যা নামে স্কুলপড়ুয়া এক শিক্ষার্থী বিদ্যুতের আলোতে পড়ালেখা করে নিজেকে আলোকিত মানুষ করে গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেছেন।

একইভাবে নওপাড়া এলাকার সোহেল ইসলাম জানান, বিদ্যুৎ সুবিধার কারণে এখন তারা কৃষিসহ সব সেক্টরে উন্নতি করতে পারবেন।

‘স্বপ্নেও ভাবি নাই যে আমাগো এই দেশে কারেন (বিদ্যুৎ) আইবো। অনেক ভালো লাগে ঘরে এহন কারেনবাতি জ্বলে।’ ৭৫ বছর বয়সী নড়িয়া উপজেলার চরআত্রার আলেয়া বেগম এভাবেই জানালেন নিজের অনুভূতি। তার চোখে মুখে উচ্ছ্বসিত আনন্দ।

শুধু আলেয়াই না, এমন আনন্দে মেতেছে স্থানীয় তিন লক্ষাধিক মানুষ। বিদ্যুৎ সুবিধার কারণে ডিজিটাল সুবিধাসহ সব ধরনের সুবিধার আওতায় আসবে এসকল মানুষ।

এ বিষয়ে শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার জুলফিকার রহমান বলেন, পদ্মার দুর্গম চরাঞ্চলসহ শরীয়তপুরে সর্বস্তরে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের লক্ষে নিরলস কাজ করছে শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতি।

(ঢাকাটাইমস/১২অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

বগুড়ায় ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত

পা দিয়ে ছবি এঁকে দ্বিতীয় স্থান অর্জন মোনায়েমের

‘মান ঠিক রেখে প্রকল্প শেষ করতে কাজ করছে পানিসম্পদ মন্ত্রণালয়’

খালেদার মুক্তির দাবিতে বিএনপির ময়মনসিংহ বিভাগীয় সমাবেশ

‍কুমিল্লায় কাউন্সিলর হত্যা মামলার আসামি রকিকে নির্দোষ দাবি পরিবারের

লক্ষ্মীপুর প্রেসক্লাবের টাকা আত্মসাৎ: তিন নেতার বিরুদ্ধে মামলা

বিজয় দিবস উদযাপন উপলক্ষে কিশোরগঞ্জে প্রস্তুতি সভা

রূপপর পরমাণু কেন্দ্রের দ্বিতীয় ইউনিটে বসলো পোলার ক্রেন ব্রিজ

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী সহিংসতার মামলায় আসামি ৭০০

যশোর শিক্ষাবোর্ডে চেক জালিয়াতিতে জড়িতদের গ্রেপ্তারে আলটিমেটাম

এই বিভাগের সব খবর

শিরোনাম :