অর্থনৈতিক উন্নতি হলেও মানবাধিকার পরিস্থিতি নাজুক: সুলতানা কামাল

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১২ অক্টোবর ২০২১, ২২:১৫ | প্রকাশিত : ১২ অক্টোবর ২০২১, ২২:০১

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকার নেত্রী সুলতানা কামাল বলেছেন, অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অনেক উন্নতি হয়েছে; তবে মানবাধিকার পরিস্থিতি খুবই নাজুক।

মঙ্গলবার বিকালে মির্জাপুরে দানবীর রণদা প্রসাদ সাহার পূজামণ্ডপ পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে স্থানীয় রেড চিলি রেস্টুরেন্টে আলাপচারিতায় তিনি এসব কথা বলেন।

এ সময় তার সঙ্গে ছিলেন, ‘আমরাই পারি’-এর নির্বাহী পরিচালক জিনাত আরা হক, মুক্তিযোদ্ধা ও সমাজকর্মী জয়ন্তি রায়, মানবাধিকার কর্মী তাহমীনা বেগম।

দেশের মানবাধিকার পরিস্থিতির বর্ণনা দিতে গিয়ে সুলতানা কামাল বলেন, যদি আমি একটি সমাজে স্বাধীনভাবে বসবাস করতে পারি, আমি যদি সত্যিকারেই ভাবতে পারি- আমার যে পরিচয় আছে, সেটার জন্যে ভয়ের মধ্যে বাস করতে হবে না, আমার অধিকারের লঙ্ঘন হলে ন্যায় বিচার পাব, আমার কোন রকম অশান্তিতে বসবাস করতে হবে না। তবেই আমি বুঝতে পারব মানবাধিকার পরিস্থিতি কেমন।

তিনি আরোও বলেন, আমাদের অনেক উন্নতি হয়েছে। রাস্তা-ঘাট বড় হয়েছে, অর্থনৈতিক উন্নতি হয়েছে, জিডিপি অনেক বেড়েছে, বিশ্ব দরবারে বাংলাদেশ অনেক নাম করেছে, বাংলাদেশকে বাদ দিয়ে এখন অনেক কিছুই চিন্তা করা যায় না।

আমাদের প্রধানমন্ত্রীও প্রধানমন্ত্রী হিসেবে অনেক নাম করেছেন- সেটাতেও কোন সন্দেহ নেই। তারপরও সাধারণ মানুষের এ বিষয়গুলো সুরাহা হচ্ছে না। ফলে আমরা বারবার বলি, আমাদের অনেক উন্নতি হয়েছে; কিন্ত মানবাধিকার পরিস্থিতি খুবই নাজুক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে বলেন, ব্যক্তি হিসেবে তিনি বন্ধুবৎসন। খুব অসাম্প্রদায়িক। মুক্তিযুদ্ধের প্রতি তার যথেষ্ট আনুগত্য রয়েছে। তিনি নিশ্চয় চান, তার নেতৃত্বে বাংলাদেশ খুব ভালো চলুক।

ফেসবুকের ব্যবহার সম্পর্কে সুলতান কামাল বলেন, কোথায় সীমাটা টানা হবে। নিয়ন্ত্রণ করা হলে মানুষের বাক স্বাধীনতার ওপর কোন প্রকার হস্তক্ষেপ হবে কি না। ফেসবুকের ব্যবহার নিয়ে অনেক চিন্তা ভাবনা করা হচ্ছে। ফেসবুক ব্যবহারের বিষয়ে সচেতন হতে হবে। তবে কেউই ফেসবুক বন্ধের পক্ষে না বলে তিনি জানান।

পরে সন্ধ্যায় তিনি দানবীর রণদা প্রসাদ সাহার পূজামণ্ডপ পরিদর্শনে যান।

(ঢাকাটাইমস/১২অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :