শিশু-কিশোরদের পরীক্ষামূলক টিকাদান শুরু বৃহস্পতিবার

প্রকাশ | ১৩ অক্টোবর ২০২১, ১৯:৪৯ | আপডেট: ১৩ অক্টোবর ২০২১, ১৯:৫৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

১২ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের পরীক্ষামূলকভাবে টিকাদান কর্মসূচি আগামীকাল বৃহস্পতিবার (১৪ অক্টোবর) থেকে শুরু হবে। এদিন মানিকগঞ্জের দুটি স্কুলের শিক্ষার্থীদের পরীক্ষামূলকভাবে টিকা দেওয়া হবে।

বুধবার ফেসবুক লাইভে এসে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম এই তথ্য জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কাজ করছে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় আগামীকাল বৃহস্পতিবার শিশু-কিশোরদের টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে। মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজে দুপুর ১২টায় এই টিকাদান কর্মসূচি শুরু হবে।

আবুল বাশার মোহাম্মদ খুরশীদ বলেন, প্রাথমিকভাবে মানিকগঞ্জের দুটি সরকারি স্কুলের ১২ থেকে ১৭ বছর বয়সী ছেলে-মেয়েদের ফাইজারের টিকা দেওয়া হবে। সেখানে যাদের টিকা দেওয়া হবে তাদের ১০ থেকে ১৫ দিন পর্যবেক্ষণ করা হবে। পরে রাজধানীতে বড় আকারে টিকাদান কার্যক্রম শুরু হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি বলেন, শিশুদের টিকার বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। এই কঠিন কাজটাই আমরা শুরু করতে যাচ্ছি। এ ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব, অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সবার সহযোগিতা প্রয়োজন। এ কাজে সবাই আমাদের সঙ্গে সংযুক্ত হবেন বলে আশা করছি।
গত রবিবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, সম্প্রতি সুইজারল্যান্ড সফরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ও গ্যাভির প্রতিনিধির সঙ্গে তার কথা হয়েছে। শিশুদের টিকা দেওয়ার ব্যাপারে তারা সায় দিয়েছেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারের হাতে এখন ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা রয়েছে, এ থেকে ৩০ লাখ ডোজ দেওয়া হবে। বাকি ৩০ লাখ ডোজ রেখে দেওয়া হবে দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/জেবি)