কিন্ডারগার্টেন খুললেও মাথায় ঋণের বোঝা

আল-কারিয়া চৌধুরী, পাঁচবিবি (জয়পুরহাট)
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২১, ০০:৫৫

করোনায় দেড় বছরেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর ঋণের বোঝা মাথায় নিয়ে খুলেছে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ১৮টি কিন্ডারগার্টেন স্কুল। দীর্ঘদিন পরে স্কুল খুললেও এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি কম। স্কুল বন্ধ থাকায় শিক্ষক-কর্মচারীর বেতন ভাতা প্রদান ও অফিস ভাড়াসহ লক্ষ লক্ষ টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে এখন বিপাকে পড়েছে এসব কিন্ডারগার্টেন স্কুলের পরিচালকেরা।

প্রতিষ্ঠানগুলোর পরিচালকদের দাবি, সরকারি কোন প্রণোদনা বা সহজ শর্তে ঋণ পেলে আবার ঘুরে দাঁড়াতে পারবে তারা। আবারো শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হবে এসব শিক্ষাঙ্গন।

কিন্ডারগার্টেন স্কুলগুলো মূলত শিক্ষার্থীদের মাসিক বেতন ও টিউশন ফির টাকায় চলে। দীর্ঘ সময় স্কুল বন্ধ থাকায় শিক্ষক কর্মচারীদের বেতন ভাতা ও ঘরভাড়া দিতে হয়েছে প্রতিষ্ঠান পরিচালকদের। এতে লোকসানের মুখে পড়ে অনেক শিক্ষা প্রতিষ্ঠানই আজ বন্ধের পথে।

করোনার সময়ে কিন্ডারগার্টেন স্কুলগুলো বন্ধ থাকায় পরিবার নিয়ে বিপাকে পড়েছিলেন তারা। বেকার হয়ে মানবেতর জীবনযাপন করেছেন। সরকারি সাহায্য সহযোগিতা না পেয়ে পরিবারের অভাব ও জীবিকার তাগিদে শিক্ষকতার মত মহান পেশা ছেড়ে দিয়ে কেউ কেউ করেছেন ব্যবসা, কৃষিকাজ আবার কেউ পারি জমিয়েছিলেন রাজধানীর ঢাকাসহ বিভিন্ন শিল্প কারখানায়।

উপজেলার শালাইপুর এলাকার সু-প্রভাত প্রি-ক্যাডেট স্কুলের পরিচালক মিজানুর রহমান বলেন, করোনার কারণে দেড় বছর ধরে স্কুল বন্ধ থাকলেও শিক্ষক ও কর্মচারীদের প্রায় ৩ লক্ষ টাকা বেতন ভাতা ও অফিস ভাড়া দিতে হয়েছে।

আল-মাখদুম প্রি-ক্যাডেট স্কুলের পরিচালক আবু সাঈদ বলেন, শিক্ষার্থীদের মাসিক বেতন ও টিউশন ফির টাকা দিয়ে শিক্ষক-কর্মচারীর বেতন দেওয়া হয়। দীর্ঘ সময় স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীরা মাসিক বেতন ও টিউশন ফি না দিতে পারলেও শিক্ষক-কর্মচারীসহ প্রায় ১ লক্ষ ৩৫ হাজার টাকা আমার ব্যয় হয়েছে।

পাঁচবিবি উপজেলা উত্তরণ নন গভর্মেন্ট স্কুল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রেজাউল করিম বলেন, কিন্ডারগার্টেন স্কুলগুলো খুললেও মাথায় লক্ষ লক্ষ টাকা ঋণের বোঝা নিয়ে বিপাকে আছে স্কুলগুলোর পরিচালক। বিভিন্ন দপ্তরে আবেদন করেও কোন সহযোগিতা পাননি তারা। বর্তমানে সরকারি কোন প্রণোদনা বা কোন সংস্থা থেকে সহজ শর্তে পেলে আবার ঘুরে দাঁড়াতে পারবে এই স্কুলগুলো।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :