শিকারিদের জরিমানা, মুক্ত আকাশে ২০ বক

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৬:৩২ | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২১, ১৬:২২

চলনবিলে কিল্লা ঘরে বক দিয়ে বক ধরার সময় পাঁচজন পাখি শিকারিকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায় ও মুচলেকা নেয়া হয়েছে। আটকদের কাছ থেকে ২০টি বক পাখি উদ্ধার করে অবমুক্ত ও ২১টি কিল্লা ঘর ধ্বংস করা হয়েছে। বৃহস্পতিবার ভোরে চলনবিলের কলিগ্রাম ও শালিখা এলাকায় সাঁড়াশি অভিযান চালিয়ে কলিগ্রামের মজিবুর রহমান (৩৬), শালিখা গ্রামের সোলেমান (৩২), কামরুল (৩০), নয়ন (১৭) ও নুর-এ-আলম (১১) নামের পাঁচ পাখি শিকারিকে আটক করা হয়। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র রক্ষা কমিটির সদস্যরা এই অভিযান পরিচালনা করেন।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, বৃহস্পতিবার ভোরে চলনবিলের কলিগ্রাম ও শালিখা এলাকায় সাঁড়াশি অভিযান করেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র রক্ষা কমিটির ২১জন সদস্য।

প্রায় তিন ঘণ্টা অভিযান চালিয়ে বিলের ধানক্ষেতে কলা ও খেজুরপাতার কিল্লা ঘর থেকে পাঁচজন পাখি শিকারীসহ ২০টি বক পাখি উদ্ধার করা হয়। বিপুল সংখ্যক পাখি শিকারের ফাঁদ ধ্বংস করা হয়। পরে শিকারিদেরকে সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রকিবুল হাসানের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। আদালত সবার কাছ থেকে মুচলেকা ও তিনজনকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন।

অভিযানে অংশ নেন রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি হারুন অর রশিদ, সাংবাদিক খান মো. শারফুল ইসলাম খোকন, পরিবেশ কর্মী আবু বকর সিদ্দিক, মহসিন আলম, হাসিবুর রহমান শিমুল, জুবায়ের হোসেন, আবু কাহার প্রমুখ।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :