কুবির কোষাধ্যক্ষ বিশ্বসেরা গবেষকদের তালিকায়

প্রকাশ | ১৪ অক্টোবর ২০২১, ১৮:৩৩

কুবি প্রতিনিধি, ঢাকাটাইমস

বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত এলপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স ২০২১-এ স্থান পেয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামান। 

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও ক্যামিকৌশল বিভাগের একজন শিক্ষক। বর্তমানে তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করছেন।

বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মাঝে তার অবস্থান ১০৮তম, বাংলাদেশি গবেষকদের মাঝে ৮৪৪তম, এশিয়ার মাঝে ৯৬৭৪০তম এবং বিশ্বের মাঝে ৪৫৪৮০২তম হয়েছেন।

তিনি একাধিক বিষয় নিয়ে কাজ করছেন। তার গবেষণার প্রধান বিষয়বস্তুগুলো হলো- বায়ো সায়েন্স, বায়ো ইলেক্ট্রনিক, পলিমার সায়েন্স, ন্যানো পার্টিক্যাল, ন্যানো সায়েন্স ইত্যাদি। 

তার এই সফলতার অনুভূতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, গবেষণায় নাম থাকাটা ইম্পর্ট্যান্ট না প্রাত্যহিক জীবনে তার প্রয়োগ থাকাটা ইম্পর্ট্যান্ট। আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। এখানেই থেমে থাকা নয়। আরো বেশি করে গবেষণায় মনোনিবেশ করতে হবে। কারণ গবেষণার কোন বিকল্প নেই। গত ৮/১০ বছর আগেও গবেষণায় অনুদান কোন সরকার দেয়নি, কিন্তু জননেত্রী শেখ হাসিনা এসে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন প্রজেক্টে গবেষণায় বরাদ্দ রেখেছেন।

উল্লেখ্য, র‌্যাংকিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৬৭৫ জন গবেষক স্থান পেয়েছেন। এতে মোট ১৭৯৪ জন বাংলাদেশি গবেষকও স্থান পেয়েছেন।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/এলএ)