ইন্সপায়ারিং উইমেন ভলান্টিয়ার অ্যাওয়ার্ড পেলের ১৫ নারী

প্রকাশ | ১৪ অক্টোবর ২০২১, ১৮:৩৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

করোনা মহামারির এই সংকটকালে বিশেষ অবদান রাখায় ১৫ নারী স্বেচ্ছাসেবীকে ‘ইন্সপায়ারিং উইমেন ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২১’ সম্মাননা দিয়েছে চারটি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের এলজিএইডি ভবনে জোগাতে ইউএনভি বাংলাদেশ, ভিএসও বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং অ্যাকশনএইড বাংলাদেশের যৌথ আয়োজনে এই সম্মাননা দেওয়া হয়।

বিশ্বব্যাপী ৫৭ শতাংশই নারী স্বেচ্ছাসেবায় নিয়োজিত। স্বেচ্ছাসেবার মাধ্যমে একদিকে যেমন নারীদের অংশগ্রহণ শক্তিশালী হয় তেমনি অসমতা দূরীকরণেও ভূমিকা পালন করে। নারী স্বেচ্ছাসেবীদের এই গুরুত্বপূর্ণ অবদানকে স্বীকৃতি জানাতে এবং অনুপ্রেরণা জোগাতে এই সম্মাননা আয়োজন করে চারটি প্রতিষ্ঠান।

আয়োজনে নানা ধাপে নির্বাচিত সেরা পাঁচজন স্বেচ্ছাসেবী হলেন- ফরিদপুরের তাহিয়াতুল জান্নাত, ঢাকার কামরুন নাহার কলি ও তাসনুভা আনান, রংপুরের আরিফা জাহান বিথি, নোয়াখালীর আয়েশা আক্তার। পাঁচজন স্বেচ্ছাসেবীকে সম্মাননা পুরস্কার হিসেবে এক লাখ টাকা, ক্রেস্ট, সার্টিফিকেট এবং মেডেল প্রদান করা হয়।

স্বেচ্ছাসেবী হিসেবে সম্মাননা পাওয়া তাহিয়াত বলেন, স্বেচ্ছাসেবক হিসেবে কাজ শুরু করেছি কলেজের শুরুর দিকে। অনেকটা ভালো কিছু করার ঝোঁকের বসে। কিন্তু কাজ করতে এসে দেখেছি এদেশের হাজার হাজার মানুষ কেবল সচেতনতার অভাবে জীবনে নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। আর তখনই আমার মনে হয়েছে একজন মানুষ হিসেবে এই পৃথিবীর কাছে আমার ঋণ শোধ করার অন্যতম উপায় হচ্ছে এই সুবিধাবঞ্চিত মানুষগুলোর সেবা করা।

তাহিয়াত বলেন, প্রতিটা ভালো কাজের স্বীকৃতি কাজের গতি বাড়িয়ে দেয়, এই পুরস্কার আমিসহ আমার টিম এবং যেসব নারী সমাজের জন্য কিছু করতে চায় তাদের অনুপ্রাণিত করবে এবং সামাজিক পরিবর্তনে যারা অংশগ্রহণ করে তাদের কাজকে আরও গতিশীল করবে।

করোনাকালে স্বাস্থ্য, সচেতনতা বৃদ্ধি, খাদ্য বিতরণ, সহিংসতা প্রতিরোধ, শিশু সুরক্ষা, শিক্ষা, স্যানিটেশন, পরিবেশ, মানসিক স্বাস্থ্য ইত্যাদি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা প্রদান করা হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুলতানা আফরোজ।

এছাড়া অন্যদের মধ্যে ইউএনডিপি’র ভ্যান নুয়েন ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ দীপক চক্রবর্তী, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব আক্তার উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক অধ্যাপক তানিয়া হক উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/কারই/জেবি)